আজ- ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  সকাল ৯:০৬

টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি ভারত নেওয়ার প্রতিবাদ জানাল বিএনপি

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল শাড়ির ভৌগলিক নির্দেশক (জিআই) স্বীকৃতি ভারত সরকার নেওয়ার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে ববিৃতি দিয়েছে জেলা বিএনপি। সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি হাসানুজ্জামিল শাহীন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ ইকবাল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ওই প্রতিবাদ জানান।


প্রতিবাদলিপিতে তারা উল্লেখ করেন, ভারতের আধিপত্যবাদের থাবায় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব আজ হুমকির মুখে। এরই ধারাবাহিকাতায় হাজার বছরের ঐতিহ্য টাঙ্গাইল শাড়ির ভৌগলিক নির্দেশক (জিআই) স্বীকৃতি ভারতের পশ্চিমবঙ্গ সরকার নেওয়ায় জেলা বিএনপি প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছে।

ভারত এ অঞ্চলে তার অবৈধ কর্তৃত্বের মাধ্যমে অর্থনৈতিক, শিক্ষা ও সংস্কৃতির সবকিছুই তাদের করায়াত্ত করার হীন চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ নতজানু অবৈধ সরকার নির্বিকারভাবে ভারতের সব আবদার পূরণ করার মাধ্যমে ক্ষমতা পাকাপোক্ত করার অপচেষ্টায় লিপ্ত আছে। দেশের সাধারণ মানুষ এ অপচেষ্টা রুখে দেবে।


প্রকাশ, বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে বলা হয়, ‘টাঙ্গাইল শাড়ি, পশ্চিমবঙ্গ থেকে উদ্ভূত ঐতিহ্যবাহী হাতে বোনা মাস্টারপিস। এর মিহি গঠন, বৈচিত্র্যময় রঙ এবং সূক্ষ্ম জামদানি মোটিফের জন্য বিখ্যাত। এটি এ অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। টাঙ্গাইল শাড়ি ঐতিহ্য ও সমৃদ্ধ সৌন্দর্যের মেলবন্ধনে দক্ষ কারুকার্যের নিদর্শন।’


এরপর থেকে টাঙ্গাইলসহ দেশে ক্ষোভ ও প্রতিবাদ করা হচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno