আজ- ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  সকাল ১১:৪২

ঢাবিতে দ্বিতীয় ও জাবিতে প্রথম ধনবাড়ীর ঊর্মি

 

দৃষ্টি নিউজ:

আদর্শ বাবা-মা, শিক্ষকদের সঠিক দিকনির্দেশনা, নিজের কঠোর পরিশ্রম, অধ্যবসায় এবং মেধার সমন্বয় থাকলে সফলতা মিলবেই। এর প্রকৃষ্ট উদাহরণ টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার নুরুন নাহার ঊর্মি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ‘খ’ ইউনিটে দ্বিতীয় এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে প্রথম স্থান অর্জন করেছে শিক্ষার শহর নামে পরিচিত টাঙ্গাইলের মেয়ে নুরুন নাহার ঊর্মি।

ধনবাড়ী উপজেলার গংগাবর গ্রামে শিক্ষক পরিবারে জন্মগ্রহন করেন নুরুন নাহার ঊর্মি। ঊর্মি ধনবাড়ী উপজেলার গংগাবর গ্রামের শিক্ষক নজরুল ইসলাম এবং মাতা লুৎফুননিসা খানমের মেয়ে।

জানা যায়, ভর্তি পরীক্ষার প্রকাশিত ফল অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে এবছর সর্বমোট ১৭৭.৭৫ নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছে মেধাবী ঊর্মি। তার রোল নম্বর ৩১২৩৭০। প্রাপ্ত নম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত সিজিপি’র ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে তিনি পেয়েছেন ৮০। এবছর ‘খ’ ইউনিটে সমন্বিতভাবে পাসের হার মোট শিক্ষার্থীর ২৩.৭২ শতাংশ। ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক অংশে পাস করেছেন ১৮ হাজার ৫৮১ জন পরীক্ষার্থী। নৈর্ব্যক্তিক ও লিখিত অংশে সমন্বিতভাবে পাস করেছেন ১০ হাজার ১৮৮ জন পরীক্ষার্থী। ফল প্রকাশ শেষে জানানো হয়, পাস করা ১০ হাজার ১৮৮ জনের মধ্য থেকে মেধাক্রম অনুযায়ী ভর্তি করা হবে। মোট দুই হাজার ৩৭৮ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

প্রকাশ, ঢাবি’র ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৭২ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। এবছর ‘খ’ ইউনিটে দুই হাজার ৩৭৮ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৪৫ হাজার ১৮ জন। এছাড়া নুরুন নাহার ঊর্মি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে প্রথম স্থান অর্জন করেছে। তার রোল নম্বর-৩৫৪৯৫৬।

উল্লেখ্য, ২০০২ সালের ৬ মার্চ টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার গংগাবর গ্রামে শিক্ষক পরিবারে জন্মগ্রহন করেন নুরুন নাহার ঊর্মি। তার বাবা নজরুল ইসলাম এবং মা লুৎফুননিসা খানম দুজনই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন। ঊর্মি ছোট বেলা থেকেই লেখাপড়ায় বেশ মনযোগী ছিল। ঊর্মি পর্যায়ক্রমে ধারাবাহিকভাবে ভাল ফলাফল করে লেখাড়ায় বেশ সুনাম কুড়িয়েছে। শিক্ষাজীবনে পঞ্চম শ্রেণি থেকে সকল বোর্ড পরীক্ষতেই জিপিএ ৫ পেয়েছে ঊর্মি। ২০১৪ সালে ধনবাড়ী কলেজিয়েট স্কুল থেকে জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ পায়। ২০১৭ সালে একই স্কুল থেকে গোল্ডেন জিপিএ ৫ পেয়ে এসএসসি পাস করেন। এবছর ময়মসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে জিপিএ ৫.০০ পেয়ে এইচএসসি পাস করেন। লেখাপড়ার পাশাপাশি বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহন করে ঊর্মি পুরস্কৃত হয়েছেন।
নুরুন নাহার ঊর্মি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় দ্বিতীয় এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে প্রথম স্থান অর্জন করায় নিজ গ্রাম এবং টাঙ্গাইল শহরেরর সকল শ্রেণির মানুষে কাছে প্রশংসিত হয়েছেন। তার এই অর্জনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তাকে সকল শ্রেণির মানুষ অভিনন্দন জানিয়েছেন।

কৃতি শিক্ষার্থী নুরুন নাহার ঊর্মি বলেন, ‘আমার সাফল্যের নেপথ্যে মূলত পরিশ্রম। আমি মনে করি পরিশ্রম না করে শুধুমাত্র ট্যালেণ্ট থাকলেই সফলতা পাওয়া সম্ভব না। আমি এসএসসি পরীক্ষা দেয়ার পর থেকেই আমার পরিবারের সকল সদস্য আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার জন্য অনুপ্রাণিত করেছেন। শুধু চান্স পেলেই হবে না তারা আমাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ভাল অবস্থান তৈরি করার জন্য উৎসাহ দিয়েছেন। আমার বিশ্বাস ছিল অমি চান্স পাবোই। আমি মনে করি সফল হতে হলে আত্মবিশ্বাসটা বেশি জরুরি। আমার বাংলা, ইংরেজি, সাহিত্য, ভূগোল এবং ইতিহাসের প্রতি আগ্রটা বেশি ছিল’।

তিনি বলেন, ‘আমি উচ্চ শিক্ষায় নিজেকে শিক্ষিত করতে চাই। আমর জীবনের প্রথম শিক্ষক আমার বাবা। আমি বাবা-মার কাছ থেকেই শিক্ষা জীবনের মূলমন্ত্র নিয়ে নিজের জীবনে ধারণ করি এবং শিক্ষকদের প্রতি আমার শ্রদ্ধা এবং সম্মানের জায়গাটা অনন্য উচ্চতায়। তাই আমি ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চাই।

দেশের প্রতিথযশা দুইটি বিশ্ববিদ্যালয়ে ভাল ফলাফল করায় আনন্দিত হওয়ার অভিব্যক্তি ব্যক্ত করে তিনি বলেন, ‘আমি এই ফলাফলটা ধরে রাখতে চাই। এই অর্জন শুধু আমার একার নয়। এই অর্জন আমার পরিবার, স্কুল ও কলেজের শিক্ষক, এলাকার মানুষসহ পুরো টাঙ্গাইলবাসীর। আমি ভবিষ্যতে ফলাফলের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারি সেজন্য সকলের দোয়া চাই’।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno