আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ১১:৩৭

তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

 

দৃষ্টি নিউজ:

বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর সহযোগিতায় ডরপ যুব ফোরামের আয়োজনে বৃহস্পতিবার(১৯ অক্টোবর) ‘তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীর বর্তমান পরিস্থিতি’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


রাজধানীর মিরপুরে ডরপের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়।

মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ডরপের মিডিয়া অ্যান্ড এনগেজমেন্ট কোঅর্ডিনেটর সৈকত কবির শায়ক।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ডরপের উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান, সংগঠনের নির্বাহী উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আজহার আলী তালুকদার, মাইক্রোফিন্যান্স পরিচালক শেখ আহমেদ আনোয়ার প্রমুখ।

এ সময় তামাক নিয়ন্ত্রণ আইনের বর্তমান পরিস্থিতি এবং তামাকের আগ্রাসন রোধে ভবিষ্যত কর্মপরিকল্পনা সংক্রান্ত বক্তব্য রাখেন, ডরপের প্রোগ্রাম কোঅর্ডিনেটর রুবিনা ইসলাম।


অনুষ্ঠানে ডরপ যুব ফোরামের সদস্যরা তামাকের আগ্রাসন প্রতিহত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার সংক্রান্ত দলগত কর্মশালায় অংশগ্রহণ করেন। এসময় তারা সময়োপযোগী নানা প্রস্তাবনা উপস্থাপন করেন।


প্রকাশ, বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনকে ফ্রেমওয়ার্ক কনভেনশান অন টোব্যাকো কন্ট্রোল(এফসিটিসি)- এর সাথে সামঞ্জস্যপূর্ণ করার লক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত খসড়ায় প্রস্তাবনা গুলোর মধ্যে রয়েছে- অধূমপায়ীদের সুরক্ষার জন্য সকল প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, তামাক পণ্যের প্রচার বন্ধ করার জন্য বিক্রয় কেন্দ্রে তামাক পণ্যের প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানীর সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, ই-সিগারেট বা ইমার্জিং হিটেড টোব্যাকো প্রডাক্ট আমদানি, উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা, তামাক পণ্যের সকল প্রকার খুচরা ও খোলা বিক্রয় বন্ধ করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৫০% থেকে বাড়িয়ে ৯০% করা ইত্যাদি।


ডরপ ১৯৮৭ সাল থেকে বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচির সাথে জড়িত এবং মাতৃত্বকালীন ভাতা প্রবর্তনকারী সংস্থা হিসেবে সমধিক পরিচিত। এরই ধারাবাহিকতায় ডরপ বর্তমানে তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাক কর বৃদ্ধি বিষয়ে কাজ করছে এবং সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno