আজ- ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  দুপুর ১২:৫৭

দুই মাসে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায়

 

দৃষ্টি নিউজ:

চলতি ২০২২৩-২৪ অর্থবছরে প্রথম দুই মাস জুলাই ও আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ে চেয়ে ১৪ দশমিক ৭৪ শতাংশ বেশি। তবে লক্ষ্য মাত্রার চেয়ে ৪ হাজার ৮৮ কোটি টাকা কম। জুলাই-আগস্ট দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার ৩২১ কোটি টাকা। তথ্য এনবিআর সূত্রের।


দুই মাসের মোট রাজস্বের মতো মূল্য সংযোজন কর বা ভ্যাট ও আয়করের কোনোটারই লক্ষ্য অর্জিত হয়নি। তবে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণ করতে পেরেছে। দুইমাসে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ৮৫ কোটি ১ লাখ টাকা।

যেখানে আদায় হয়েছে ১৭ হাজার ৯৪০ কোটি ৮২ লাখ টাকা। লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজার ১৪৪ কোটি টাকা কম আদায় হয়েছে। তবে আগের বছরের একই সময়েরে চেয়ে ১৯ দশমিক ৩৪ শতাংশ বেশি আদায় হয়েছে।


জুলাই ও আগস্ট দুই মাসে আয়কর ও ভ্রমণ কর আদায় হয়েছে ১২ হাজার ১০০ কোটি ৮৪ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৯৫৮ কোটি ১৬ লাখ টাকা কম। আয়কর আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৫৯ কোটি টাকা। তবে আগের বছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৩৯ শতাংশ বেশি আদায় হয়েছে।


দুই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ কোটি ৬২ লাখ টাকা বেশি শুল্ক আদায় হয়েছে। অর্থবছরের প্রথম দুই মাসে লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ১৭৭ কোটি ৫০ লাখ টাকা। আর আদায় হয়েছে ১৬ হাজার ১৯২ কোটি ১২ লাখ টাকা। একই সাথে আগের বছরের চেয়েও বেশি শুল্ক আদায় রয়েছে। ডলার সংকটের মাঝেও আমদানি ও রপ্তানি থেকে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণকে ইতিবাচক মনে করা হচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno