আজ- ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  বিকাল ৩:৫৫

নামে মিল থাকায় নির্দোষ দিনমজুর রফিকুল জেলহাজতে

 

দৃষ্টি নিউজ:

dristy.tv pi-89টাঙ্গাইলের সখীপুর উপজেলার চতলবাইদ (ভূঁইয়াপাড়া) গ্রামের নির্দোষ দিনমজুর রফিকুল ইসলাম শুধু গ্রাম ও নামে মিল থাকায় ছয় দিন ধরে (শনিবাবার পর্যন্ত) জেল-হাজতে রয়েছে।
জানাগেছে, ২০১৩ সালের ২০ সেপ্টেম্বর ক্যারাম খেলা নিয়ে সখীপুর উপজেলার চতলবাইদ(ভাতকুড়া চালা) গ্রামের আব্দুর রশিদের ছেলে রফিকুল ইসলাম (২৫) গজারিয়া গ্রামের সায়েজ উদ্দিনের ভাগ্নে খায়রুলের ওপর হামলা করেন। এ ঘটনায় পরের দিন তিনি বাদী হয়ে রফিকুল ও আরও একজনকে আসামি করে সখীপুর থানায় মামলা দায়ের করেন।
ওই মামলায় গত ১৪ মে(রোববার) সখীপুর থানা পুলিশ চতলবাইদ (ভূঁইয়াপাড়া) গ্রামের মৃত ঠান্ডু মিয়ার ছেলে রফিকুল ইসলামকে(৪৪) গ্রেপ্তার করে। ১৫ মে তাকে আদালতে হাজির করা হলে আদালত জামিন না মঞ্জুর করে জেল-হাজতে পাঠানোর নির্দেশ দেন।
মামলার বাদী সখীপুর উপজেলার গজারিয়া গ্রামের সায়েজ উদ্দিন জানান, শুধুমাত্র নামের মিলই পুলিশ দেখলো? বাবার নামটি মিলিয়ে দেখা উচিত ছিল। তাছাড়া বয়সটাও খেয়াল করেনি পুলিশ। একই ভুল পুলিশ দুইবার করলো। এরআগে বিগত ২০১৫ সালের ১৪ মে একই মামলায় রফিকুলকে গ্রেপ্তার করে সখীপুর থানা পুলিশ এবং তাকে আদালতে নেয়া হলে আদালত তাকে কারাগারে পাঠায়। পরে মামলার বাদীর সহায়তায় রফিকুল ওই বছর তিন দিন কারাভোগের পর ১৬ মে মুক্তি পায়।
সায়েজ উদ্দিন জানান, ১৪ মে পুলিশ যে রফিকুলকে গ্রেপ্তার করেছে তার বাবার নাম মৃত ঠান্ডু মিয়া, গ্রাম- চতলবাইদ (ভূঁইয়াপাড়া)। এই রফিকুল প্রকৃত আসামি নয়। প্রকৃত আসামি এখনও ধরা-ছোঁয়ার বাইরে রয়ে গেছে।
তিনি আরো বলেন, মামলার প্রকৃত আসামি রফিকুল হলেও বাবার নাম আব্দুর রশিদ, গ্রাম- চতলবাইদ(ভাতকুড়া চালা), বয়স ২৫ বছর।
তিনি বলেন, পুলিশ প্রকৃত আসামীকে গ্রেপ্তার করুক আমি তা চাই। বিনা দোষে কেউ কারাভোগ করুক এটি আমি চাই না।
সখীপুর থানার অফিসার ইনচার্জ মাকছুদুল আলম বলেন, নাম-ঠিকানা মিল থাকায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। ভুল হয়ে  হয়েছে কি না বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। মামলার বাদীকে থানায় ডাকা হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান আজাদ জানান, বিষয়টি খুবই উদ্বেগ জনক। এটি মানবাধিকার লঙ্ঘনজনিত ঘটনা। এ ঘটনার সুষ্ঠু তদন্ত প্রয়োজন এবং এর সাথে যদি পুলিশের কোন গাফিলতি থাকে, সে বিষয়ে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করা  প্রয়োজন। মানবাধিকার বাস্তবায়ন সংস্থা রফিকুল ইসলামকে আইনী সহায়তা প্রদান করবে  বলে তিনি জানান।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno