আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  দুপুর ২:৩৯

বেলকুচিতে ভূয়া আবেদনে ভোটকেন্দ্র স্থানান্তরের পাঁয়তারা!

 

জহুরুল ইসলাম, সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় জনদাবি উপেক্ষা করে ভূয়া আবেদনের পরিপ্রেক্ষিতে দীর্ঘ দিনের ভোটকেন্দ্র স্থানান্তর করার পাঁয়তারা চলছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।


জানা যায়, উপজেলার ধুকুরিয়াবেড়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের কল্যাণপুর রওশনিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে তিন গ্রামের মানুষ দীর্ঘ দিন ধরে নির্বাচনে ভোট দিচ্ছিলেন। হঠাৎ স্থানীয় একটি মহল অসৎ উদ্দেশ্যে মবুপুর গ্রামের অজিত কুমার মন্ডল নামে এক ব্যক্তির নাম-ঠিকানা(মোবাইল নম্বর বিহীন) ব্যবহার করে নির্বাচন কমিশনে ওই কেন্দ্র অন্যত্র সরানোর আবেদন করে।

নির্বাচন কমিশন আবেদনটি আমলে নিয়ে শুনানীর আয়োজন করে। তখন ভোটকেন্দ্র সরানোর বিষয়টি স্থানীয় পর্যায়ে জানাজানি হয়। স্থানীয়রা আবেদনকারীকে সাথে নিয়ে নির্বাচন কমিশনের শুনানীতে অংশ নেয়। শুনানীতে আদেবনকারী কেন্দ্র স্থানান্তরের বিষয়ে নির্বাচন কমিশনে কোনো আবেদন করেননি বলে স্পষ্ট জানান। তিনি জানান, তার নাম-ঠিকানা ব্যবহার করে অন্য কেউ এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে।


ভোটকেন্দ্রটি স্থানান্তর করে প্রায় চার কিলোমিটার দূরে ধুলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নেওয়ার প্রস্তাবনাকে চ্যালেঞ্জ করে স্থানীয়রা নির্বাচন কমিশনের শুনানীতে ক্ষোভ প্রকাশ করে। পরে তারা ভোটকেন্দ্র পূর্বের স্থানে বহাল রাখার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে।


মবুপুর গ্রামের রেজাউর করিম, রাজকুমার মন্ডল, সর্বতুলশী গ্রামের আব্দুল মজিদ সহ স্থানীয় অনেকেই জানান, কেন্দ্রটি স্থানান্তর করা হলে বয়োবৃদ্ধ ও নারীরা রিকশা-ভ্যানযোগেও ভোট দিতে কেন্দ্র যেতে পারবেনা। তারা ভোটাধিকার প্রয়োগের অধিকার থেকে বঞ্চিত হবে। কারণ, ধুলদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতে রিকশা বা ভ্যান যাওয়া-আসার সুপরিসর রাস্তা নেই। এছাড়া ওই এলাকা সন্ত্রাসী কর্মকান্ডের জন্য পরিচিতি রয়েছে।


ধুকুরিয়াবেড়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য বরকত উল্লাহ জানান, তার ওয়ার্ডের কল্যাণপুর রওশনিয়া দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রে মোট চার হাজার ৪৫২ জন ভোটার রয়েছে। ওই ভোটকেন্দ্রে মবুপুর, কল্যাণপুর, সর্বতুলশী ও ধুলদিয়ার গ্রামের নারী-পুরুষরা নির্বাচনে ভোট প্রয়োগ করেন। ভোটকেন্দ্রটি স্থানান্তর করে প্রায় চার কিলোমিটার দূরে নেওয়া হলে স্থানীয় সাড়ে চার হাজার ভোটার সীমাহীন দুভেৃঅগের শিকার হবে। এছাড়া ধুলদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাতায়াতে গ্রামীণ সড়ক নেই। বিদ্যালয়টিতে দাঁড়িয়ে থাকার মাঠও নেই।


তিনি জানান, একটি মহল স্থানীয় সংসদ সদস্যকে ভুল তথ্য দিয়ে তার সুপারিশ নিয়ে এই কেন্দ্র সরানোর পাঁয়তারা করছে বলে জানতে পেরেছেন। তারা বিষয়টি জানতে সংসদ সদস্যর কাছে গেলে তিনি তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তারপরও তিনি দাবি করেন, ভোটকেন্দ্রটি কল্যাণপুর রওশনিয়া দাখিল মাদ্রাসায় থাকলেই ভোটারদের সুবিধা হবে।


বেলকুচি উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রায়হান কুদ্দুস জানান, ভোটকেন্দ্রটি আগের স্থানে থাকলে কি সমস্যা তা তিনি ভালো করে জানেন না। তবে গত ১০ সেপ্টেম্বর জেলা নির্বাচন কর্মকর্তা কার্যালয়ে গণশুনানি হয়েছে। এখনও গেজেট হয়নি। গেজেট হলে এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তবে কেন্দ্রটি স্থানান্তর না করতে ওই এলাকার অনেক লোকজন তার কার্যালয়ে এসেছিল। তিনি বিষয়টি উর্ধতন কর্মকর্তাদের জানিয়েছেন।


জেলা নির্বচন অফিসার মো. শহিদুল ইসলাম জানান, অজিত কুমার মন্ডল গং নামে তাদের কাছে একটি অবেদন আছে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানী করা হয়েছে। আবেদনে স্বাক্ষরকারী অজিত কুমার মন্ডল শুনানীর দিন আবেদনটি তার নয় বলে জবানবন্দি দেন।

তবে ওই আবেদনে স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ ছিল। এজন্য আবেদনটি গুরুত্বের সাথে দেখা হয়েছে। তিনি সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno