আজ- ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  সকাল ৭:০২

ভূমি খেকোদের পেট থেকে বনভূমি উদ্ধার!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মধুপুরে বন বিভাগের জাতীয় উদ্যানের(সদর রেঞ্জের গাছাবাড়ী বিট) ভূমি খোকোদের আনারস ও কলা বাগান কেটে ২০ একর বনভূমি জবরদখল মুক্ত করা হয়েছে।

গত রোববার(৮ মার্চ) থেকে মঙ্গলবার(১০ মার্চ) পর্যন্ত তিন দিনের টানা অভিযানে ওই ভূমি উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত বনভূমিতে শাল বনের সাথে সামঞ্জস্য রেখে পরিবেশসম্মত টেকসই বাগান ও পশু খাদ্যের জন্য সুফল প্রজেক্টের বনায়ন করা হবে।

বন বিভাগ সূত্রে জানা যায়, মধুপুর সদর রেঞ্জের গাছাবাড়ী বিটের চওড়া বাইদ ও শুকনপঁচা এলাকায় বন বিভাগের বিপুল পরিমান সম্পত্তি স্থানীয় ভূমি খোকোরা ৫-৭ বছর যাবত জবরদখল করে আনারস, কলা, আদা ও হলুদসহ নানা ফসল চাষ করছিল। বন বিভাগ টানা তিন দিন অভিযান চালিয়ে অবৈধভাবে দখলে রাখা আনারস ও কলা বাগান বিনষ্ট করে ২০ একর ভূমি জবরদখল মুক্ত করেছে। ওই উদ্ধার অভিযানে কমিউনিটি ফরেস্ট ওয়ার্কার, বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও সিএমসি সদস্যরা অংশগ্রহণ করেন। মধুপুর শালবনের ঐতিহ্য ফেরাতে এবং সুফল প্রজেক্টের আওতায় দেশি প্রজাতির বাগান ও পশু খাদ্যের পরিবেশ সম্মত বাগান এবং জীববৈচিত্র্য সংরক্ষণ করার কাজে উদ্ধারকৃত ভূমি ব্যবহার করা হবে।

এ বিষয়ে গাছাবাড়ী বিট অফিসার মফিজ উদ্দিন জানান, গাছাবাড়ী বিটের পূর্ব দিকে শালবনের ভেতরে চওড়া বাইদ ও শুকনপঁচা এলাকায় স্থানীয় ভূমি খেকোরা ৫-৭ বছর যাবত বিপুল পরিমান বনভূমি জবরদখল করে আনারস ও কলা সহ নানা ফসল চাষ করছিল। বন বিভাগের উদ্যোগে অভিযান পরিচালনা করে জবরদখলকৃত ২০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

জাতীয় উদ্যানের সদর রেঞ্জ কর্মকর্তা আব্দুল জলিল জানান, তিন দিনে ২০ একর বনভূমি জবরদখল মুক্ত করা হয়েছে। উদ্ধারকৃত ভূমিতে সরকারের সুফল প্রজেক্টের আওতায় শালবনের সাথে মিল রেখে দেশি প্রজাতির গাছ রোপণ করা হবে। এতে পশু খাদ্যের সংস্থান হবে। জীববৈচিত্র্য সংরক্ষিত হবে। শাল বনের ঐতিহ্য ফেরাতে এ অভিযান অব্যাহত থাকবে।

টাঙ্গাইল বন বিভাগের সহকারী বন সংরক্ষক জামাল হোসেন তালুকদার জানান, গাছাবাড়ী বিটের উদ্ধারকৃত ২০ একর ভূমির চওড়া বাইদের নিচু এলাকায় জারুল, হিজল, রেইন ট্রিসহ দেশি প্রজাতির বিভিন্ন গাছ রোপন করা হবে। অন্য ভূমিতে পরিবেশ সম্মত টেকসই ও পশু খাদ্যের জন্য বনায়ন করা হবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno