আজ- ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  রাত ১১:৩৬

মধুপুরে লেক খননের প্রতিবাদে উপজাতিদের বিক্ষোভ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মধুপুরের দোখলার আমতলি বাইদে লেক খননের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে স্থানীয় উপজাতি সম্প্রদায়। শুক্রবার(১৬ জুন) আদিবাসী জনগন ও বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের ব্যানারে দোখলা বন বিভাগের ফটকের সামনে মধুপুর-শোলাকুড়ি সড়ক বন্ধ করে ওই কর্মসূচি পালন করা হয়।


মধুপুরের বিভিন্ন গ্রাম থেকে গারো নারী-পুরুষ পীরগাছা সেন্ট পৌলস উচ্চ বিদ্যালয় মাঠে সমবেত হয়। পরে একটি বিক্ষোভ মিছিল নিয়ে দোখলা বাজার প্রদক্ষিণ করে।

বিক্ষোভ শেষে সংক্ষিপ্ত সমাবেশে জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেকের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জিএমএডি’র সভাপতি অজয় মৃ, মুক্তাগাছা ট্রাইবাল ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি হিউবাট মৃ, মধুপুর কোচ আদিবাসী সংগঠনের সাধারণ সম্পাদক গৌরাঙ্গ বর্মন,

বাগাছাসের সভাপতি জন যেত্রা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি অলিক মৃ, আবাদি জমির ভোগদখলকারী কৌশলা নকরেক, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের নেতা প্রবীণ চিসিম প্রমুখ।


বক্তারা বলেন, যুগ যুগ ধরে তারা এ জমিতে ধান চাষ করে জীবিকা নির্বাহ করছেন। তাদের দখলীয় কৃষি জমিতে লেক খনন বন্ধ করার দাবি জানান। লেক খননের সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে তারা বলেন, কৃষি জমি নষ্ট করে লেক খনন পরিবেশের জন্য হুমকি।


এ সময় তারা আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চান এবং সমতল এলাকার আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবি জানান।


সমাবেশে মধুপুর গড় এলাকার মুক্তাগাছা, ঘাটাইল, ফুলবাড়িয়া, ঢাকাসহ বিভিন্ন এলাকার গারো-কোচ সংগঠনের নারী-পুরুষ ও ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


প্রকাশ, মধুপুর উপজেলার অরণখোলা ইউনিয়নের দোখলা বাজারের আমতলি বাইদে বন বিভাগের জমিতে লেক খননের সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno