আজ- ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  রাত ১০:৪২

মুরগির ন্যায্য মূল্যের দাবিতে খামারিদের সংবাদ সম্মেলন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলে ফিডের দাম কমানো ও মুরগির ন্যায্য মূল্যের দাবিতে মানববন্ধন ও সংবাদ সম্মেলন কর্মসূচি পালন করেছে জেলার পোল্ট্রি খামারিরা। মঙ্গলবার(২৫ জুন) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে পোল্ট্রি খামারিরা ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। পরে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে গোপালপুর উপজেলার আলী ফিডের মালিক হায়দার আলী বলেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পোল্ট্রি ফিডে ব্যবহৃত কাঁচামালের মূল্যবৃদ্ধির আশংকায় চিন্তিত হয়ে পড়েছে ক্ষুদ্র ও প্রান্তিক খামারিরা। কারণ এর ফলে পোল্ট্রি ফিডের দাম আরেক দফা বাড়বে- যা তাদেরকে পুজির সংকটে ফেলবে। তাই পোল্ট্রি খামারিদের সুরক্ষায় পোল্ট্রিখাতের উপর আরোপিত সকল কর ও শুল্ক বাতিলের দাবি জানান তারা।
তিনি আরো বলেন, জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর থেকেই সংবাদপত্র ও টিভিতে পোল্ট্রি খাদ্যের দাম কমবে বলে খবর প্রচারিত হয়- এতে খামারিদের মাঝে নতুন করে আশা জাগে। বিগত কয়েক বছর থেকে তারা এ দাবিই জানিয়ে আসছিলেন। কিন্তু খামারিদের মাঝে হতাশা নেমে আসে যখন তারা দেখেন বাজেটে পোল্ট্রি ফিডের দাম বাড়িয়ে দেয়া হবে।
খামারি আরো বলেন, অর্থ বিল ২০১৯ এর ৭১ নম্বর অনুচ্ছেদে ২০১২ সনের ৪৭ নং আইনের ধারা ৩১ এর সংশোধন করে সকল আমদানির উপর ৫ শতাংশ হারে আগাম কর ধার্য্য করা হয়েছে। এবং সেই সাথে কাঁচামাল সংগ্রহের উপর উৎস্যে আয়কর কর্তনের বিধান পুণঃসংযোজন করা হয়েছে। ফলে পোল্ট্রি ফিডের উৎপাদন খরচ ৮ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে বলে দাবি করেছে হাঁস-মুরগির খাবার প্রস্তুতকারকদের সংগঠন ফিড ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশন(ফিআব)। গত ১৯ জুন ঢাকায় অনুষ্ঠিত ফিআব ও ব্রিডার্স অ্যাসোসিয়েশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।
মানববন্ধনে তারা ‘কম দামে ফিড চাই, ডিম ও মুরগির ন্যায্য দাম চাই, সহজ শর্তে ঋণ চাই, ক্ষতিগ্রস্ত খাারিদের জন্য সহায়তা চাই, পোল্ট্রি বীমা চাই, পোল্ট্রি-বান্ধব বাজেট চাই’ প্রভৃতি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড বহন করেন প্রান্তিক ও ক্ষুদ্র খামারিরা।
এসময় উপস্থিত ছিলেন ফিড প্রস্তুতকারক সাইদুর রহমান, ঘাটাইল উপজেলার গারোবাজারের মামনি পোল্ট্রি ফার্মের মালিক হারুন অর রশিদ, মো. হুমায়ন কবির নীরব প্রমুখ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno