আজ- ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  সকাল ৯:৫৮

‘রবীন্দ্র পুরষ্কার ২০২১’ পেলেন ডক্টর আতিউর রহমান

 

দৃষ্টি নিউজ:

বাংলা অ্যাকাডেমি কর্তৃক ‘রবীন্দ্র পুরষ্কার ২০২১’ পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ডক্টর আতিউর রহমান। এ উপলক্ষে রোববার (১০ এপ্রিল) বাংলা অ্যাকাডেমি মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।


এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা এবং বাংলা অ্যাকাডেমির সচিব এএইচএম লোকমান। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা অ্যাকাডেমির পরিচালক নুরুন্নাহার খানম।


অনুভূতি প্রকাশে ডক্টর আতিউর রহমান বলেন, ‘রবীন্দ্রনাথ আমাদের জাতিসত্তা ও অস্তিত্বের প্রতীক। বাঙালির বিশ্বব্যাপী যে স্বাতন্ত্র ও অভিজাত্য রয়েছে এর বড় অবদান কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের।

বাঙালির নান্দনিক চর্চাকেও তিনি এগিয়ে নিয়ে গেছেন। রবীন্দ্রনাথের কাছ থেকে অনুপ্রাণিত হয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রবীন্দ্রনাথ শুধু লেখক নন, বড় মাপের একজন অর্থনীতিবিদও। কেননা কৃষি ও কৃষকের উন্নতির কথা তিনি অনবরত বলেছেন। সমাজের বঞ্চিতদের এগিয়ে নেওয়া ও আত্মশক্তির সন্ধান করেছেন। তার আর্থ-সামাজিক ভাবনাকে আরো তুলে ধরতে হবে।


সভাপতির বক্তব্যে বাংলা অ্যাকাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতীয়তা ও বাংলা ভাষাকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানাভাবে স্মরণ করেছেন রবীন্দ্রনাথকে। রবীন্দ্র গবেষক ডক্টর আতিউর রহমানকেও রবীন্দ্রনাথ-কেন্দ্রীক সাহিত্য রচনায় উৎসাহিত করেছে।


উল্লেখ্য, ডক্টর আতিউর রহমানের রবীন্দ্র বিষয়ক বহুমাত্রিক লেখা দেশে বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno