আজ- ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সোমবার  সকাল ৭:২৩

সখীপুরে শিল্পবর্জ্যের প্রতিবাদে ক্ষতিগ্রস্ত কৃষকদের মানববন্ধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের সখীপুরে শিল্পবর্জ্যে শতাধিক কৃষকের জমির ফসল নষ্ট হয়ে গেছে। মঙ্গলবার(১০ নভেম্বর) দুপুরে নষ্ট হওয়া ফসলের ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন করেছে কৃষকরা।

মানববন্ধনে স্থানীয় মালিহা পলিটেক্স ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেডের বিষাক্ত বর্জ্যে ওইসব কৃষকের ফসল নষ্ট হয়েছে বলে অভিযোগ করা হয়। উপজেলার যাদবপুর ইউনিয়নের ছয় গ্রামের শতাধিক কৃষক মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে স্থানীয় যাদবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম আতিকুর রহমান আতোয়ার, ইউপি সদস্য আসাদুজ্জামান আক্কাস ও ক্ষতিগ্রস্ত কয়েকজন কৃষক বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, তাদের পাকা আমন ধান কারখানার দূষিত পানি ও বর্জ্যে নষ্ট হয়ে গেছে। ফলে এবার তারা আমন ধান ঘরে তুলতে পারছেন না।

মালিহা পলিটেক্স ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান জানান, এ বছর বৃষ্টির কারণে ড্রেনের পাইপে ছিদ্র হয়ে ফসলি জমিতে ঢুকেছিল। শিগগিরই পরিকল্পিতভাবে পানি ও বর্জ্য সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

প্রকাশ, সখীপুর উপজেলার যাদবপুর ইউনিয়নের ঘেঁচুয়া গ্রামে মালিহা গ্রুপের ‘মালিহা পলিটেক্স ফাইবার ইন্ডাস্ট্রি লিমিটেড’ নামীয় একটি সুতা কারখানা রয়েছে। ওই কারখানায় পুরাতন প্লাস্টিক গলিয়ে সুতা তৈরি করা হচ্ছে।

পানি ও বর্জ্য সংরক্ষণের ব্যবস্থা না থাকায় উৎপাদনের শুরু থেকেই ঘেঁচুয়া গ্রামসহ আশপাশের ছয়টি গ্রামের জমির ফসল নষ্ট হচ্ছে। গত এক বছর ধরে ওইসব এলাকার কৃষকরা কোনো ফসলই ঘরে তুলতে পারেন নি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno