আজ- ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বুধবার  বিকাল ৪:১১

সিঁদুর খেলার মধ্য দিয়ে বিষাদে দেবী দুর্গাকে বিদায়

 

দৃষ্টি নিউজ:

শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমীতে টাঙ্গাইলের মণ্ডপে মণ্ডপে সিঁদুর খেলায় মেতে উঠেছিলেন নারীরা। সিঁদুর খেলা শেষেই শুরু হয় দেবী দুর্গাকে বিদায় দেওয়ার প্রস্তুতি।

মঙ্গলবার(২৪ অক্টোবর) দুপুরের পর থেকেই জেলা সদর সহ ১২টি উপজেলার বিভিন্ন এলাকায় প্রতীমা বিসর্জন শুরু হয়।


টাঙ্গাইল জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এ বছর টাঙ্গাইলের ১২টি উপজেলায় এক হাজার ২৮৪টি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।

এরমধ্যে সদর উপজেলায় ২১৫টি মন্ডপে, মির্জাপুরে ২৪৩টি, বাসাইলে ৬৫টি, নাগরপুরে ১৩৩টি, দেলদুয়ারে ১৩০টি, গোপালপুরে ৫৬টি, ভূঞাপুরে ৪১টি, কালিহাতীতে ১৯২টি, ঘাটাইলে ৮১টি, সখীপুরে ৩৭টি, মধুপুরে ৫৪টি ও ধনবাড়ীতে ৩৭টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। গত বছর পূজা মণ্ডপের সংখ্যা ছিল এক হাজার ২৬৭টি ও চলতি বছর এক হাজার ২৮৪টি।


পাঁচ দিনব্যাপী শারদ উৎসবের শেষ দিন মঙ্গলবার জেলার বিভিন্ন পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, ঢাকের তালে তালে সিঁদুর খেলায় মেতে উঠেছেন বিবাহিত নারীরা। একজন অপরজনের সিঁথিতে সিঁদুর তুলে দিচ্ছিলেন তারা। অনেকে একজন আরেকজনের গালেও লাগিয়ে দিচ্ছিলেন সিঁদুরের রঙ। স্বামীর মঙ্গল কামনায় দেবীর পা ছোঁয়ানো এ সিঁদুর নিয়ে খেলায় মেতে ওঠেন তারা।


এর আগে মঙ্গলবার সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে নামে ভক্তদের ঢল। ঢাক আর শঙ্খধ্বনি। টানা মন্ত্র পাঠ। উলুধ্বনি আর অঞ্জলি। সঙ্গে ঢাকের বাদ্য, নাচ, সিঁদুর খেলা। ধান, দুর্বা, মিষ্টি আর আবির দিয়ে দেবীকে বিদায় জানাবে ভক্তরা। সকালে দেওয়া হয় দর্পণঘট বিসর্জন। আজ হিন্দুদের অনেকে উপবাস করেন। একদিকে বিদায়ের সুর। অন্যদিকে উৎসবের আমেজ।

মণ্ডপে মণ্ডপে দশমী পূজার পর সিঁদুর খেলা শুরু হয়। দুপুরের পর দেবী দুর্গাকে এক বছরের জন্য বিদায় দিতে গিয়ে বিষাদে ভরে ওঠে সবার মন।


হিন্দুদের বিশ্বাসে বোধনে ‘অরুণ আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে। টানা পাঁচ দিন মৃন্ময়ী রূপে মণ্ডপে মণ্ডপে থেকে আজ ফিরে যান কৈলাস পর্বত শিখরে স্বামী শিবের সান্নিধ্যে।’

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno