আজ- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বৃহস্পতিবার  বিকাল ৩:৩৯

সুপার ফোরে যেতে জটিল সমীকরণের সামনে বাংলাদেশ

 

দৃষ্টি স্পোর্টস ডেস্ক:

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হারে খাদের কিনারে বাংলাদেশ দল। জটিল হয়ে গেছে টাইগারদের সুপার ফোরে খেলার সমীকরণও। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল সুপার ফোরে যাবে। পরবর্তী ম্যাচ অবশ্যই জিততেই হবে এমন সমীকরণকে সামনে রেখে পূরণ করতে হবে আরও কিছু শর্ত।


শ্রীলঙ্কা থেকে পাকিস্তানের উদ্দেশে আজই (শুক্রবার) রওনা হবে বাংলাদেশ দল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী ৩ সেপ্টেম্বর পাকিস্তানের লাহোরে আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। বড় সমীকরণের পাশাপাশি ভ্রমণ ক্লান্তি কাটিয়ে আফগানিস্তান ম্যাচ বাংলাদেশ দলের জন্য এখন বেশ চ্যালেঞ্জিং!


পাল্লেকেলেতে একা হাতে লড়ে যাওয়া নাজমুল হাসান শান্তর ৮৯ রান সত্ত্বেও এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪২ দশমিক ৪ ওভারে ১৬৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। সহজ টার্গেট সামনে রেখে ১১ ওভার বাকি থাকতেই ৫ উইকেটে জয় নিশ্চিত করেছে লঙ্কানরা। এমন হার সাকিবদের সুপার ফোরে যাওয়ার সমীকরণকে বেশ জটিল করে তুলেছে।


এমন শোচনীয় হারে আফগানদের বিপক্ষে জিতলেও পার হতে হবে অনেক ‘যদি-কিন্তু’র বাঁধা। দুই গ্রুপ থেকে সুপার ফোরে যাবে দুটি করে দল। ‘বি’ গ্রুপ থেকে সেরা চারে যেতে হলে আফগানদের হারানোই শুধু যথেষ্ট নয়, অনেক বড় ব্যবধানে জয়ও প্রয়োজন হবে। গ্রুপের তিন দলই একটি করে ম্যাচ জিতলে এবং পয়েন্ট সমান হয়ে গেলে পরের পর্বে যাওয়ার টিকিট হয়ে উঠবে রানরেট। সেখানে এশিয়া কাপের শুরুতেই বেশ পিছিয়ে যাওয়ায় সেরা চারও অনিশ্চিত টিম টাইগার্সের জন্য।

সুপার ফোরে বাংলাদেশের সমীকরণ:

আফগানিস্তানকে হারাতে হবে এবং শ্রীলঙ্কার কাছেও রশিদ-মুজিবরা যদি হেরে যায় তবে আর কোনো সমীকরণেই যেতে হবে না বাংলাদেশকে।


দ্বিতীয়ত, আফগানদের বড় ব্যবধানে হারাতে হবে। গ্রুপের তিন দলই যদি একটি করে ম্যাচ জিতে এবং পয়েন্ট সমান হয়ে গেলে তখন পরের পর্বে যাওয়ার টিকিট হয়ে উঠবে রানরেট।


চোটে জর্জরিত শ্রীলঙ্কার দ্বিতীয় সারির দলের কাছে লজ্জার হারের পর আদৌ পূর্ণশক্তির আফগানদের সামনে বাংলাদেশ কতটা দাড়াতে পারবে তা নিয়েই রয়েছে সংশয়। তার উপর আফগানরা পাকিস্তানের কন্ডিশনের সঙ্গে খুবই পরিচিত। এছাড়াও বাংলাদেশের বিপক্ষে আফগানদের সম্প্রতি বাংলাদেশের মাটিতে ওয়ানডে সিরিজ জয়ে বেশ আত্মবিশ্বাসীই করে তুলেছে তাদের।


প্রথম ম্যাচে একাই লড়ে যাওয়া শান্ত অবশ্য এখনই অত দূর ভাবতে রাজি নন। তিনি বরং আশাবাদী—বাংলাদেশ এখনো সুপার ফোরে খেলতে পারবে, ‘অবশ্যই সম্ভব (সুপার ফোরে খেলা)। তবে এত দূর চিন্তা না করে আমাদের এখন পরের ম্যাচটা কীভাবে জিততে পারি, সেটা নিয়েই পরিকল্পনা করতে হবে, সেভাবে প্রস্তুতি নিতে হবে। আমরা আফগান ম্যাচটা জেতার জন্যই খেলব। ম্যাচটা যদি জিতি, তাহলে কি পরিস্থিতি দাঁড়ায়, সেটা তখনই দেখা যাবে।’

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno