আজ- ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ মঙ্গলবার  দুপুর ১:০৪

৩৬ বছরেও দেলদুয়ার যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি!

 

দৃষ্টি নিউজ:

১৯৮৩সালে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এ পর্যন্ত আওয়ামী যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি হয়নি। মেয়াদোত্তীর্ণ আহŸায়ক কমিটি দিয়ে নামকাওয়াস্তে চলেছে সাংগঠনিক কার্যক্রম। ফলে আওয়ামী যুবলীগের নেতাকর্মীরা নানা ধারায় বিভক্ত হয়ে অভ্যন্তরীণ কোন্দলে জড়িয়ে পড়েছে।

জানাগেছে, ২০১৩ সালে সর্বশেষ গঠিত দেলদুয়ার উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক কমিটি নানা জটিলতায় গত ছয় বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি। এরআগেও আওয়ামী যুবলীগের সাংগঠনিক কার্যক্রম চলেছে আহ্বায়ক কমিটি দিয়ে। চলতি বছরের ৫ জুলাই বিশেষ বর্ধিত সভায় কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি সংগঠনের দেলদুয়ার উপজেলা কমিটি গঠনে ২০ জুলাই সম্মেলনের তারিখ ঘোষণা করেন। ওই বিশেষ বর্ধিত সভায় জেলা আওয়ামী যুবলীগের সভাপতি রেজাউর রহমান চঞ্চল, সাধারণ সম্পাদক ফারুক হোসেন মানিক, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার ফজলুল হক, সাধারণ সম্পাদক আলহাজ লায়ন এম শিবলী সাদিকসহ উপজেলা আওয়ামীলীগ ও যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

দীর্ঘ ৩৬ বছর পর দেলদুয়ার উপজেলায় আওয়ামী যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনের লক্ষে দিনক্ষণ ঘোষণা করায় নেতাকর্মীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে আসে। কিন্তু স্থানীয় সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটুর নির্দেশে সম্মেলনের তারিখ পিছিয়ে যায়। এরপরও দফায় দফায় তারিখ নির্ধারণ ও পরিবর্তনে উপজেলার সম্মেলন অনুষ্ঠানে অনিশ্চয়তায় নেতাকর্মীদের মধ্যে আবারো হতাশা ভর করে। এ নিয়ে দ্বিধা-বিভক্তি ও চরম উৎকণ্ঠায় পড়ে যায়। নেতাকর্মীদের এহেন পরিস্থিতি বুঝতে পেরে স্থানীয় সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটু উপজেলা আওয়ামী যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনে কেন্দ্রীয় যুবলীগ ও স্থানীয় আওয়ামীলীগের নেতাকর্মীদের সমন্বয়ে কমিটি গঠনে সম্মতি জ্ঞাপন করেন। ১৪ অক্টোবর আওয়ামী যুবলীগের উপজেলা কমিটি গঠনের নতুন তারিখ নির্ধারণ করা হয়।

সম্মেলকে কেন্দ্র করে আওয়ামী যুবলীগের নেতাকর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। পদ প্রত্যাশিদের পোস্টার-ফেস্টুনে ছেয়ে যায় গোটা উপজেলা। সম্মেলনে কে হচ্ছেন সভাপতি ও সাধারণ সম্পাদক এ নিয়ে চায়ের দোকান থেকে শুরু করে বিভিন্ন হাট-বাজার এবং পাড়া-মহল্লায় আলোচনা-সমালোচনা শুরু হয়। তবে সম্মেলনের দু’দিন আগে(গত ১২ অক্টোবর) কেন্দ্রীয় যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি এ সম্মেলন ও নির্বাচন স্থগিত ঘোষণা করেন। এমন সিদ্ধান্তে হতাশ হয়ে পড়ে উপজেলা আওয়ামী যুবলীগের নেতাকর্মী ও সমর্থকরা। ‘কেন সম্মেলন স্থগিত হলো!’- তা বিশ্লেষনে শীর্ষ নেতাদের আলোচনা-সমালোচনায় মুখর এখন দেলদুয়ার উপজেলা আওয়ামী যুবলীগের নেতাকর্মীরা।

স্থানীয় একাধিক যুবলীগ নেতাকর্মী জানায়, দেলদুয়ার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক এহ্সানুল হক সুমনের বিরুদ্ধে মাদক ব্যবসার অভিযোগ রয়েছে। এছাড়া বিগত উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার মাহমুদুল হাসান মারুফের সাথে আঁতাত করে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী খন্দকার ফজলুল হককে পরাজিত করার পিছনে ক্রীড়নক ছিলেন তিনি। ফলে দলীয় কাউন্সিলে উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি পদে তার ভরাডুবি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে নানাভাবে বার বার সম্মেলনের তারিখ পরিবর্তন করা হচ্ছে বলেও মনে করেন তারা। এছাড়া আসন্ন সম্মেলনে উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মোস্তফা কামাল নান্নুও সভাপতি প্রার্থী। তিনি এলাকায় কর্মীবান্ধব হিসেবে পরিচিত। স্থানীয় যুবলীগের অধিকাংশ নেতাকর্মীর মাঝে তার গ্রহনযোগ্যতা ঈর্ষণীয়।

দেলদুয়ার উপজেলা আওয়ামী যুবলীগের যুগ্ম-আহ্বায়ক হামিদুল ইসলাম মজনু জানান, তারা আওয়ামী পরিবারের লোক হওয়ায় নৌকার বিপক্ষে অবস্থানের কোন সুযোগ নেই। আর নৌকার পক্ষে মানেই এমপি আহসানুল ইসলাম টিটুর পক্ষের লোক। তিনি জানান, কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে গণতান্ত্রিক প্রক্রিয়ায় একজন সৎ ও যোগ্য লোককে তারা যুবলীগের সভাপতি হিসেবে দেখতে চান।

উপজেলা আওয়ামীযুবলীগের যুগ্ম-আহ্বায়ক মোস্তফা কামাল নান্নু জানান, তিনি সভাপতি প্রার্থী- কাউন্সিলর এবং দলীয় সিনিয়র নেতারা চাইলে তিনি নির্বাচিত হবেন। তবে তিনি দলের জন্য সব সময় কাজ করবেন।

উপজেলা আওয়ামী যুবলীগের আহ্বায়ক এহ্সানুল হক সুমন মাদক ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগ প্রপাগাণ্ডা দাবি করে জানান, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সিদ্ধান্তেই ১৪ অক্টোবরের সম্মেলন স্থগিত করা হয়েছে।

এ বিষয়ে জেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক ফারুক হোসেন মানিক জানান, সকল প্রস্তুতি ও পরিবেশ সুষ্ঠু থাকা স্বত্তেও কেন স্থানীয় এমপি সম্মেলনে হস্তক্ষেপ করলেন তা তিনি জানেন না।

টাঙ্গাইল-৬(নাগরপুর-দেলদুয়ার) আসনের সংসদ সদস্য আহসানুল ইসলাম টিটুর ব্যক্তিগত মুঠোফোনে উপজেলা আওয়ামী যুবলীগের সম্মেলন স্থগিতে হস্তক্ষেপের বিষয়টি নিশ্চিত হতে যোগাযোগ করা হলে তিনি মিটিংয়ে ব্যস্ত রয়েছেন বলে কোন মন্তব্য করেননি।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদি জানান, দেলদুয়ার উপজেলা আওয়ামী যুবলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়েছিল। তবে আগামি ২৩ নভেম্বর কেন্দ্রীয় কমিটির কাউন্সিলের কারণে হঠাৎ করেই ওই সম্মেলন স্থগিত করা হয়েছে। কেন্দ্রীয় কাউন্সিলের পরে দেলদুয়ার উপজেলা আওয়ামী যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno