আজ- ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সন্ধ্যা ৭:০৩

বিএসএমএমইউর টিকিট কাটা যাবে ঘরে বসেই

 

দৃষ্টি ডেস্ক:


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কম খরচে ভালোমানের সেবা পেতে দেশের অসংখ্য রোগী ছুটে যান এ বিশ্ববিদ্যালয়ে। মাত্র ৩০ টাকার টিকিট কিনে রোগীরা পাচ্ছেন চিকিৎসা সেবা। ফলে রোগীর ভিড়ও দিন দিন বাড়ছে। লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হয়। এতে বাড়ছে রোগীদের ভোগান্তি। কিন্তু লাইনে দাঁড়িয়ে টিকিট কাটার দিন শেষ হচ্ছে। ঘরে বসেই টিকিট কিনতে পারবেন রোগীরা। রোগীদের সুবিধার্থে শিগগিরই এ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ই-টিকিট (ইলেকট্রনিক টিকিট)। বিশ্ববিদ্যালয়ের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, এ বিশ্ববিদ্যালয়ে প্রতিদিন সকালে বহির্বিভাগে ও বৈকালিক (স্পেশালাইজড) বহির্বিভাগে গড়ে ছয় হাজারেরও বেশি রোগী চিকিৎসা নিতে আসছেন। এতে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কেটে ডাক্তার দেখাতে হয় রোগীদের।
বিএসএমএমইউ কর্তৃপক্ষ বলছেন, ই-টিকিটের ফলে রোগীদের সময় সাশ্রয় হবে। পাশাপাশি লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয়ের দুর্ভোগ বহুলাংশে লাঘব হবে। রোগীরা প্রয়োজনমতো আগাম টিকিট ক্রয় করে চিকিৎসাসেবা নিতে পারবেন। সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান শিগগিরই ই-টিকিট চালুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। প্রাথমিকভাবে বৈকালিক স্পেলাইজড বহির্বিভাগে আগস্ট মাস থেকেই ই-টিকিট পদ্ধতি চালুর জোর চিন্তা-ভাবনা চলছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ই-টিকিট চালুর বিষয়টি সার্বক্ষণিক তত্ত্বাবধান করছেন বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেলের পরিচালক এ আর আজিমুল হক রায়হান।
আজিমুল হক রায়হান জানান, আগস্টের মধ্যে ই-টিকিট চালুর চেষ্টা চলছে। ই-টিকিট চালু হলে রোগীরা কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের মাধ্যমে বিএসএমএমইউর ওয়েবসাইট থেকে টিকিট কিনতে পারবেন। এজন্য ওয়েবসাইটে ই-টিকিট বাটনে প্রথমে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর জনপ্রিয় মোবাইল ব্যাংকিংয়ের (যেমন বিকাশ) মাধ্যমে নির্ধারিত টাকা জমা দিতে হবে। পরে মোবাইলে প্রাপ্ত এসএমএসের মাধ্যমে এ টিকিট রোগী নিতে পারবেন।
তিনি জানান, প্রতিদিন বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ছয় শতাধিক রোগী বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণের জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন। ই-টিকিট চালু হলে রোগীদের লাইনে দাঁড়িয়ে টিকিট ক্রয়ের দুর্ভোগ কিছুটা হলেও কমবে।
প্রাথমিকভাবে বৈকালিক স্পেশালাইজড আউটডোরে ই-টিকিট চালু করা হবে জানিয়েছে আইটি সেলের এই পরিচালক বলেন, পরবর্তী সময়ে সকালের বহির্বিভিাগেও ই-টিকিট চালু করা হবে। বর্তমানে সকালের বহির্বিভাগে পাঁচ সহস্রাধিক রোগী লাইনে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করছেন।
ই-টিকিট চালুর বিষয়ে গত ২৫ জুলাই(মঙ্গলবার) উপাচার্যের কার্যালয়ে ইনফরমেশন টেকনোলজি (আইটি) সেলের উদ্যোগে একটি ডেমোনেসট্রেশনের আয়োজন করা হয়। এতে আইটি সেলের পরিচালক এ আর আজিমুল হক রায়হান ই-টিকিট কার্যক্রম কীভাবে বাস্তবায়ন করা হবে এবং এ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তোলে ধরেন।
এসময় প্রোভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno