আজ- ২৬শে জুন, ২০১৯ ইং, ১২ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ বুধবার  সকাল ৬:৪৫

চুল-দাঁড়ি কাটায় ভূঞাপুর থানার ওসির নয়া ফতোয়া!

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) হেয়ার স্টাইলস্ হিসেবে পরিচিত মডেলিং নামক চুল, দাঁড়ি ও গোঁফ কাটার ওপর নিষেধাজ্ঞা ও নগদ টাকা অর্থদন্ডের বিধান রেখে নতুন ফতোয়া(আইন) জারি করেছেন। ওসির এ সংক্রান্ত নোটিশ ভূঞাপুর থানাসহ উপজেলা জুড়ে টাঙানো হয়েছে। এছাড়া নিষেধাজ্ঞা অমান্য করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও টাঙানো নোটিশে প্রচার করা হয়েছে। জারিকৃত আইনের প্রচার- প্রচারণায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) রাশিদুল ইসলাম। অপরদিকে, জারিকৃত ওই নোটিশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সমালোচনার ঝড় বইছে।
জানা যায়, সম্প্রতি উঠতি বয়সের ছাত্র ও যুবকসহ সকলের হেয়ার স্টাইলে চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিং ও রঙ না করার বিষয়ে পরিচালিত সেলুন ব্যবসায়ী শীল সমিতির সদস্যদের ডেকে সতর্ক করে দেন ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) রাশিদুল ইসলাম। এরপরই ওই সিদ্ধান্ত বাস্তবায়নে ভূঞাপুর উপজেলা শীল সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাক্ষর গ্রহণ করেন তিনি। পরে সেই নোটিশ উপজেলার সকল সেলুনে ঝুলিয়ে দেয়া হয়।
ভূঞাপুর উপজেলা শীল সমিতির উপদেষ্টা অখিল চন্দ্র শীল বলেন, ‘থানার ওসির নির্দেশনায় সেলুনে মডেলিং করে চুল, দাঁড়ি ও গোঁফ কাটা বন্ধ করা হয়েছে। এ কারণে ছাত্র ও যুবকরা বর্তমানে মডেলিং করে চুল কাটার পরিবর্তে স্বাভাবিকভাবে চুল কাটাচ্ছে।’
ভূঞাপুর উপজেলা শীল সমিতির সভাপতি শেখর চন্দ্র শীল বলেন, ‘মডেলিং করে চুল, দাঁড়ি ও গোঁফ কাটতে আমাদের সতর্ক করে দিয়েছেন থানার ওসি। এছাড়াও পরিচালিত সেলুনে হেয়ার স্টাইলের কোন ক্যাটালগ না টাঙানোরও নির্দেশ দিয়েছেন তিনি। পরে ওসির নির্দেশনায় উপজেলা শীল সমিতির সভাপতি ও সম্পাদকের সাক্ষর সম্বলিত এ আইনের নোটিশ উপজেলার প্রত্যেকটি সেলুনে টাঙিয়ে দেয়া হয়। এরপরও কেউ যদি এ নিষেধাজ্ঞা অমান্য করেন, তবে তাকে ৪০ হাজার টাকা জরিমানা করাসহ ওই ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আদেশও দেয়া হয়েছে।
এ প্রসঙ্গে ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) রাশিদুল ইসলাম বলেন, এই মডেলিং চুল, দাঁড়ি ও গোঁফ কাটা নিয়ে অভিভাবকরা মৌখিক অভিযোগ করেছেন। হেয়ার স্টাইলের নামে কুরুচিপূর্ণ চুল কেটে বখাটেদের মত ঘুরে বেড়াচ্ছে স্কুল-কলেজের ছাত্র ও যুবকরা। এছাড়া ওই বখাটেরা সমাজের ভাবমূর্তি নষ্ট করছে। পরে অভিভাবক, শিক্ষক ও উপজেলা শীল সমিতির সভাপতিসহ সমিতির সদস্যদের নিয়ে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়া এ হেয়ার স্টাইলে কেউ যদি চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিং এবং রঙ করে তাহলে তার বিরুদ্ধে জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেয়ারও বিধান রাখা হয়েছে ওই নোটিশে। এ ধরণের আইন জারি করা তাঁর এখতিয়ারের মধ্যে পড়ে কি-না জানতে চাইলে তিনি চুপ করে থাকেন।
তবে হেয়ার স্টাইলে চুল কাটাসহ দাঁড়ি ও গোঁফ মডেলিং ও রঙ না করাসহ অমান্যকারীর বিরুদ্ধে অর্থদন্ড বা আইনগত ব্যবস্থা গ্রহণের ‘আইন জারি’ প্রসঙ্গে ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ কিছুই জানেন না। তবে বিষয়টি জানতে তিনি ওসির সাথে কথা বলবেন বলে জানান তিনি।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno