আজ- ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং, ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ সোমবার  বিকাল ৫:১১

টাঙ্গাইলের দু’জন সহ নবনিযুক্ত ১৮ অতিরিক্ত বিচারপতির শপথ গ্রহন

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইল জেলার দুই কৃতি সন্তান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য মো. আবু আহমেদ জমাদার (সাবেক জেলা জজ) ও ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান সহ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নবনিযুক্ত ১৮ অতিরিক্ত বিচারপতিকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বৃহস্পতিবার(৩১ মে) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নবনিযুক্তক্ত বিচারপতিদের এ শপথ অনুষ্ঠিত হয়।
শপথ অনুষ্ঠান পরিচালনা করেন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন। এ সময় সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।
শপথ নেয়া অতিরিক্ত অন্য বিচারপতিরা হচ্ছেন, আইন ও বিচার বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, (জেলা জজ, পিআরএল ভোগরত), নরসিংদী জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কদ্দুস জামান, সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম আব্দুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত ও শশাংক শেখর সরকার, সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ আলী, মহিউদ্দিন শামীম, মো. রিয়াজ উদ্দিন খান, মো. খায়রুল আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান, সুপ্রিম কোর্টের আইনজীবী আহমেদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, খোন্দকার দিলীরুজ্জামান ও সুপ্রিম কোর্টের আইনজীবী ড. কেএম হাফিজুল আলম।
এর আগে ৩০ মে(বুধবার) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে এই ১৮ অতিরিক্ত বিচারক নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতা বলে তাদের এ নিয়োগ দেয়া হয় বলে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়।
নবনিযুক্ত বিচারপতি মো. আতোয়ার রহমান(ঢাকার বিভাগীয় বিশেষ জজ) ১৯৬১ সালের ৪ মে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার ইছাপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার বাবা আলহাজ মিনহাজ উদ্দিন ছিলেন পোস্টমাস্টার, মাতা মরহুম মিসেস লুৎফুন্নাহার।
মো. আতোয়ার রহমান ১৯৭৬ সালে ইছাপুর শেরেবাংলা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭৮ সালে ভূঞাপুর ইবরাহীম খাঁ কলেজ থেকে এইচএসসি ও ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনশাস্ত্রে এলএলবি(অনর্সি) এবং এলএলএম ডিগ্রি লাভ করেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কৃতিত্বের স্বীকৃতি হিসেবে তিনি মেধাবৃত্তি লাভ করেন।
তিনি ১৯৮৪ সালে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় সহকারী জজ(তৎকালীন মুন্সেফ) হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর ১৯৯১ সালে সিনিয়র সহকারী জজ, ১৯৯৪ সালে সাব জজ ও সহকারী দায়রা জজ(বর্তমানে যা যুগ্ম জেলা জজ), ২০০০ সালে অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি লাভ করেন। তৎপর কুমিল্লায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন।
২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি সরকারের উপ-সচিব হিসেবে প্রেষণে দায়িত্ব পালন করেন। ২০০৬ সালে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি লাভ করেন এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের সচিব(জেলা জজ) হিসেবে দায়িত্ব পালন করেন। পরে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালন করেন। অত:পর তিনি গাজিপুর জেলা জজ পদে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে দায়িত্ব পালন শেষে ২০১১ সালে বাগেরহাটের জেলা জজ ও দায়রা জজ হিসেবে যোগদান করেন। ২০১৫ সালের মে পর্যন্ত দায়িত্ব পালন শেষে তিনি ঢাকার বিভাগীয় বিশেষ জজ হিসেবে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত বিচারপতি নিযুক্ত হওয়ার পূর্ব পর্যন্ত তিনি ওই পদে অধিষ্ঠিত ছিলেন।
অপরদিকে, মো. আবু আহমেদ জমাদার(আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য) টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাশিল ইউনিয়নে জন্মগ্রহন করেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno