আজ- ১০ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ সোমবার  রাত ৯:২৩

পবিত্র ঈদুল আযহা কাল

 

দৃষ্টি নিউজ:

আগামিকাল ১ আগস্ট (শনিবার) যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে।

প্রাণঘাতী করোনা মহামারির মাঝে স্বাস্থ্যবিধি অনুসরণ করে মুসলমানরা মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদুল আযহার জামাত শেষে সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করবেন।

এবার অন্যান্য বছরের ন্যায় ঈদগাহ বা খোলা জায়গায় ঈদ জামাত অনুষ্ঠিত হবে না। সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে মসজিদে ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এবার ছয়টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রয়োজনে বিভিন্ন মসজিদে একাধিক ঈদ জামাতও অনুষ্ঠিত হবে।

হযরত ইব্রাহিম (আ.)’র আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে থেকে শুরু হয় কোরবানির এ প্রচলন।

আল্লাহ রব্বুল আলামীনের নির্দেশে হযরত ইব্রাহিম (আ.) তাঁর প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.)কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। অনন্য এ ঘটনার স্মরণেই ঈদুল আযহায় কোরবানির প্রচলন।

মহান আল্লাহর প্রতি আনুগত্য এবং তার জন্যই সর্বোচ্চ আত্মত্যাগের এ ঐতিহাসিক ঘটনার ধারাবাহিকতায় মুসলিম বিশ্বে ধর্মীয় দ্বিতীয় বৃহত্তম এ উৎসব কোরবানি ও ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে।

ঈদুল আযহা শুধু পশু কোরবানির আনুষ্ঠানিকতাই নয়, এ ঈদ গোটা বিশ্বে মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণ ও আত্মোপলব্ধির শিক্ষা দেয়।

রাসূল (সা.) বলেছেন, ‘ঈদুল আযহার দিন কোরবানির চেয়ে আর কোনো কাজ আল্লাহর কাছে অধিক পছন্দীয় নয়।’ রাসূল (সা.) অন্যত্র বলেছেন ‘যে ব্যক্তি সামর্থ্য থাকার পরও কোরবানি দিল না সে যেন আমার ঈদগাহে না যায়।’

ইসলামে কোরবানি খুবই তাৎপর্যপূর্ণ। পবিত্র কোরআনে সূরা কাউসারে এ ব্যাপারে বলা হয়েছে, ‘অতএব আপনার পালনকর্তার উদ্দেশে সালাত আদায় করুন এবং কোরবানি করুন’।

সূরা হজে বলা হয়েছে, ‘পশু কোরবানি করা মানুষের জন্য কল্যাণের নির্দেশনা’। কোরবানির মূল উদ্দেশ্যই তাকওয়া বা আল্লাহভীতি। এ প্রসঙ্গে কুরআনে বলা হয়েছে, ‘এগুলোর গোশত আমার কাছে পৌঁছায় না, কিন্ত তোমাদের তাকওয়া পৌঁছে যায়।’

কোরবানির পশুর গোশত তিন ভাগ করে একভাগ আত্মীয় স্বজনকে, আরেক ভাগ গরিবদের মধ্যে বণ্টন এবং বাকি একভাগ নিজেরা খাওয়া সুন্নত।

কোরবানি ১০ জিলহজ থেকে ১২ জিলহজের যেকোন দিন করা যায়। তবে প্রথমদিন করাই উত্তম।

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণীতে দেশবাসীসহ বিশ্বের সকল মুসলিম ভাইবোনদের আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।

করোনা মহামারি সংক্রমণ ঠেকাতে এবার ঈদের দিন বঙ্গভবনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের বিভিন্ন স্তরের মানুষ ও আমন্ত্রিত অতিথিদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় কর্মসূচি স্থগিত করেছেন।

ঈদ উপলক্ষে দেশের সকল সরকারি হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, বৃদ্ধ নিবাস ও মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

এবার ঈদের দিন ঢাকা সিটি কর্পোরেশনের উদ্যোগে কোনো বিনোদনের ব্যবস্থা করা হবে না।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno