আজ- ১৯শে অক্টোবর, ২০১৮ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ শুক্রবার  দুপুর ১২:০৮

৬-৭ মাসের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক আয় শুরু হবে :: তথ্য প্রতিমন্ত্রী

 

দৃষ্টি নিউজ:


তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম বলেছেন, মহাকাশে পাঠানো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইতোমধ্যেই সিগনাল পাঠানো শুরু করেছে। আশা করা যাচ্ছে আগামি ছয় থেকে সাত মাসের মধ্যে আমরা এর বাণিজ্যিক প্রক্রিয়া শুরু করতে সক্ষম হবো। তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার আছে। এরমধ্যে ২০টি আমাদের দেশে ব্যবহার হবে, বাকি ২০টি ট্রান্সপন্ডার বিভিন্ন দেশে ব্যবহার করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, দুযোগপূর্র্ণ আবহাওয়ায় দেশে ইণ্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে সারা দেশের তথ্যপ্রযুক্তির যোগাযোগ বন্ধ হয়ে যায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থাকার কারণে এখন থেকে নিরবছিন্ন ইণ্টারনেট সেবা থাকবে এবং ইণ্টারনেট সেবা বিস্তৃত হবে। শনিবার(২৬ মে) টাঙ্গাইল সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, আমরা যেমন নি¤œ আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি সেটি যেমন গৌরবের, তেমনি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনও বাংলাদেশের জন্য খুবই গৌরবের। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে দেশে দক্ষকর্মসংস্থান সৃষ্টি হবে এবং বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার ৭-৮ বছরের মধ্যে এতে ব্যয়কৃত টাকা উঠে আসবে। এতে করে বাংলাদেশের অনেক টাকা দেশে আয় হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপনে সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল হয়েছে। খুব দ্রুতই সাধারণ মানুষ বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা পাবে।      
এসময় প্রতিমন্ত্রী বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, যারা এই জাতীয় গৌরবের অংশীদার হতে পারেনি এটা তাদের জন্য খুবই দুঃখের এবং লজ্জার ব্যাপার। এ গৌরব হচ্ছে রাষ্ট্রের গৌরব। তারা সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিতে পারতেন, কিন্তু তারা করেন নাই। এটা এক অদ্ভুত রাজনৈতক কালচার বলেও মনে করেন তিনি।
তিনি বলেন, নবম ওয়েজবোর্ডের মধ্যে ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের অন্তর্ভুক্ত করার জন্য ইতোমধ্যে কাজ শুরু করা হয়েছে। আগামি দুই তিন মাসের মধ্যে অনলাইন পত্রিকার রেজিষ্ট্রেশন কাজ সম্পন্ন করা হবে। মাদকের বিরুদ্ধে জনসচেতনতা বাড়নোর জন্য তথ্য মন্ত্রণালয় সারাদেশে তথ্য অভিযান পরিচালনা করেছে।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 

0 Comments

You can be the first one to leave a comment.

 
 

Leave a Comment

 




 
 

 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno