আজ- ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  সকাল ৯:৫৬

বঙ্গবন্ধুসেতুর গাইড বাঁধে চতুর্থ দফায় ভাঙন

 

দৃষ্টি নিউজ:


বঙ্গবন্ধুসেতু পূর্ব প্রান্তের দক্ষিণে গড়িলাবাড়িতে সেতুর গাইড বাঁধে শনিবার(২ সেপ্টেম্বর) রাত থেকে রোববার পর্যন্ত চতুর্থ দফায় ভাঙন অব্যাহত রয়েছে। এতে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার যমুনা নদীর তীরবর্তী গ্রামের ঘর-বাড়ি নদী গর্ভে বিলীন হচ্ছে। ভাঙন প্রতিরোধে বঙ্গবন্ধু সেতুপূর্ব সাইট অফিস কর্তৃপক্ষ কাজ করছে। সেতু কর্তৃপক্ষের গাফিলতির কারণেই এই ভাঙন হচ্ছে বলে অভিযোগ ভুক্তভোগীদের।
বঙ্গবন্ধু সেতুর দক্ষিণে ভাঙন কবলিত গড়িলাবাড়িতে শনিবার রাত থেকে শুরু হওয়ায় ভাঙনে সেতুর বাঁধের নতুন করে ১০০ মিটার নদী গর্ভে চলে গেছে। সেইসাথে গড়িলাবাড়ি, বিনোদ লুহুরিয়াসহ কয়েকটি গ্রামে ঘর-বাড়ি নদী গর্ভে বিলীন হচ্ছে। এরআগে ৩ দফায় ভাঙনে সেতুর ২০০ মিটার রক্ষা বাঁধ এবং শতাধিক বাড়ি-ঘর ইতোমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।
ভাঙনের শিকার ক্ষতিগ্রস্তরা জানান, ভাঙনরোধে বঙ্গবন্ধু সেতুপূর্ব সাইট অফিসের কর্মকর্তারা যথাযথ ব্যবস্থা গ্রহন করেননি। তাছাড়া এ এলাকায় কতিপয় প্রভাবশালী ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ভাঙনের তীব্রতা আরো বেড়েছে। তারা জানান, বাঁধটি দ্রুত মেরামত করা না গেলে একদিকে যেমন বঙ্গবন্ধুসেতু বড় ধরনের ক্ষতির ঝুঁকিতে থাকবে। অন্যদিকে আশপাশের ৭-৮টি গ্রাম নদী গর্ভে বিলিন হয়ে যাবে। এতে আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছেন এলাকার সাধারণ মানুষ।
বঙ্গবন্ধু সেতুপূর্ব সাইট অফিসের সহকারি প্রকৌশলী মো. ওয়াশিম আলী বলেন, এই ভাঙন মূল সেতুর বাইরে। জিও ব্যাগ ফেলে ভাঙনরোধ করার চেষ্টা চলছে।
জানা গেছে, ২০০৩ সালে বঙ্গবন্ধু সেতুপূর্ব কালিহাতী উপজেলার গড়িলাবাড়ি এলাকায় সেতুর দক্ষিণে গাইড বাঁধে সেতু রক্ষার্থে যমুনা নদীতে ব্লক ও কার্পেটিং করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। বাঁধ তৈরির মাত্র ১৪ বছর পরেই বিবিএ কর্তৃপক্ষের গাফিলতির কারণে সেতুর গাইড বাঁধ ভেঙে যাচ্ছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno