আজ- ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ১:১৩

ভূঞাপুরের গোবিন্দাসী গরুর হাট জমে ওঠেছে

 

দৃষ্টি নিউজ:


টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী গরুর হাট ঈদুল আযহা শুরু হওয়ার আগমুহুর্তে জমে ওঠেছে। হাটে গরুর পাশাপাশি মহিষ, ছাগল, ভেড়া বিক্রিও বেড়েছে। হাটে ফ্লাড লাইটের ব্যবস্থা থাকায় বিক্রি হচ্ছে রাত ১২টা পর্যন্ত। প্রতি সপ্তাহের রোব ও বৃহস্পতিবার এ হাটে গরু বিকিকিনি হয়। ঈদুল আযহাকে সামনে রেখে এখন প্রতিদিনই বিকিকিনি চলছে।
সরেজমিনে দেখা গেছে, কোরবানির ঈদকে কেন্দ্র করে গোবিন্দাসী গরুর হাটে দেশি গরুর পাশাপাশি ভারতীয় গরু, ছাগল, ভেড়া, মহিষও বিক্রি হচ্ছে দেদার। দেশের অন্যান্য হাট থেকে গোবিন্দাসী হাটে গরুর দাম অনেকটাই কম। তাই দুর-দূরান্ত থেকে আসা গরু ব্যবসায়ীরা এখান থেকে কম দামে গরু কিনে ট্রাকে করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বিক্রির উদ্দেশ নিয়ে যাচ্ছেন।
সোনালী ব্যাংকের লোকজন মেশিন দিয়ে গরু হাটে জাল টাকা শনাক্তের কাজ করছে। এছাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ের পক্ষ থেকে হাটে ভ্রাম্যমাণ মেডিকেল টিম স্থাপন গরুর চিকিৎসা ও রোগ শনাক্তের কাজ করছে। আইন শৃঙ্খলা রক্ষার জন্য গ্রাম পুলিশের পাশাপাশি থানা পুলিশ টহল দিচ্ছে। হাটে আসা ক্রেতা-বিক্রেতারা কোন ধরণের ঝামেলা ছাড়াই তাদের বেচা-কেনা করছেন। তবে বরাবরের মত বিক্রেতারা হাটে ভাল দাম না পাওয়ার কথা জানান। আর হাটে গরু কিনতে আসা ক্রেতারা জানান গরুর দাম বেশির কথা। এদিকে ভারত থেকে আসা গরুর চেয়ে দেশি গরুর প্রতি ঝুঁকছে মানুষ। ফলে হাটে দেশি গরুর চাহিদা অনেক বেশি।
কুমিল্লা থেকে গরু কিনতে আসা ব্যবসায়ী তাহের আলী জানান, ঈদের শেষ সময়ে গরুর একটু দাম থাকবেই সেটা আমরাও জানি। তারপরও তুলনামূলকভাবে এই হাটে গরুর দাম কিছুটা কম। তবে হাটে খাজনা বেশি। ঈদকে কেন্দ্র করে হাট ইজারদাররা খাজনা বেশি আদায় করছে।
স্থানীয় হাটুরে ও ইজারাদার জানান, হাটের কিছুটা উন্নতি হয়েছে। আগের মত পানি-কাদা থাকে না। হাটে মাটি ভরাট, গেট নির্মাণ, অফিস ঘর নির্মাণ, ডোগা নির্মাণ, হাটের চারপাশে ফ্লাড লাইট, বাউন্ডারি নির্মাণসহ বিভিন্ন প্রকল্প তৈরি করে কাজ শুরু করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রান্ত থেকে আসা গরু ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত বছরের তুলনায় এবছর বেশি রাজস্ব আদায় করে হাট ইজারা দেয়া হয়েছে। ঈদুল আযহা আগে অস্থায়ীভাবে উন্মুক্ত নিলামের মাধ্যমে ১২টি হাটের জন্য প্রায় ৫ লাখ টাকা বেশি রাজস্ব আদায় করে ৪৭ লাখ ১০ হাজার টাকায় ইজারা দেয়া হয়েছে।
গোবিন্দাসী গরুর হাটের ইজারাদার হান্নান সরকার ও লিটন মন্ডল জানান, এবছর হাট-বাজারে বিভিন্ন উন্নয়নের কারণে হাটে দুর-দূরান্ত থেকে গরু কিনতে পাইকাররা আসছেন। হাটের পরিবেশ ভাল হওয়ায় গত বছরের তুলনায় এবছর বেশি সরকারি রাজস্ব দিয়ে হাট ইজারা নেয়া হয়েছে। এছাড়া এই হাটকে কেন্দ্র করে স্থানীয় অনেক লোকজনের জীবিকা নির্বাহ করছে।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. গোলামূর রহমান বলেন, হাটে মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। গোবিন্দাসী গরুর হাটে এনথ্রাক্স বা কোন ধরনের কঠিন রোগের গরু পাওয়া যায়নি। তবে কিছু কিছু খোড়া রোগের গরু পাওয়া গেছে।
ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, হাটে ক্রেতা-বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিতের জন্য গ্রাম পুলিশের পাশাপাশি থানা পুলিশ নিয়োজিত রয়েছে। পুরো হাটে ফ্লাড লাইটের ব্যবস্থা করা হয়েছে। বাইরের গরু ব্যবসায়ীদের জন্য হাটে টয়লেট নির্মাণ করা হয়েছে। এছাড়া হাট পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার জন্য দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno