আজ- ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  রাত ৯:২৮

‘সব্যসাচী’ সাহিত্যিক সৈয়দ শামসুল হকের প্রয়াণ দিবস আজ

 

দৃষ্টি নিউজ:


বাংলা সাহিত্যের ‘সব্যসাচী’ লেখক সৈয়দ শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৬ সালের এই দিনে না ফেরার দেশে চলে যান তিনি। শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটিকে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করবে। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, চলচ্চিত্র, গান, অনুবাদসহ সাহিত্যে-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে তাঁর সাবলীল পদচারণার জন্য তাঁকে ‘সব্যসাচী’ লেখক বলা হয়ে থাকে। তার লেখকজীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত।
গত এক বছর ধরে তাঁর শরীরি উপস্থিতি না থাকলেও সৃষ্টিকর্মই তাঁকে সরব রেখেছে উত্তর প্রজন্মের মধ্যে, অসংখ্য পাঠকের হৃদয়ে। সহজ সরল আর সুবিন্যস্ত শব্দের বুনন তাঁকে করেছে অমর। বহুমুখী প্রতিভার অধিকারী এই লেখক কাব্যভাষাকে করেছেন নাট্যভাষা। অতিউর্বর লেখনীর অধিকারী সৈয়দ হক দুশরও বেশি গ্রন্থ রচনা করে গেছেন। কাব্য-সাহিত্য-নাট্যাঙ্গনের বেশ কয়েকটি প্রজন্ম বর্ধিত হয়েছে এই কথাশিল্পীর সান্নিধ্যে।
সবচেয়ে কম বয়সে বাংলা একাডেমি পুরস্কার অর্জন ও একুশে পদক পদক লাভ তাঁর কর্মের অন্যতম স্বীকৃতি। পেয়েছেন অসংখ্য সাহিত্য পুরস্কার। কবিপুত্র দ্বিতীয় সৈয়দ হক জানান, তাঁর চলে যাওয়া তাঁর সৃষ্টিকে থামিয়ে দিতে পারেনি।
২০১৬’র সেপ্টেম্বরের ২৭ তারিখ তিনি চিরবিদায় নিলেন পূর্ণ পরিণত বয়সে; পেছনে রেখে গেলেন অফুরান সৃজনভাণ্ডার। বাংলা সাহিত্যাকাশে জ্বলজ্বলে জ্যোতিষ্কের মত যে আলো তিনি ছড়িয়েছেন, তা চিরপ্রজ্জ্বলিত থাকবে বাঙালির মেধায় ও মননে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno