আজ- ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  রাত ১:১৫

কালিহাতীতে জমি দখলের দাবিতে সংবাদ সম্মেলন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কদিমহামজানি গ্রামে জমির দখল দাবিতে সংবাদ সম্মেলন করেছে তিনটি পরিবার। সোমবার(৬ জুলাই) দুপুরের দিকে টাঙ্গাইল প্রেসক্লাবে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে ওই গ্রামের আসাদুজ্জামান তালুকদার জানান, কালিহাতী উপজেলার কদিমহামজানী মৌজার সাবেক ৮২৮ নং দাগে মোট ১৪ শতাংশ ভূমি রয়েছে।

এর মধ্যে এসএ রেকর্ডের মালিক ওমর খান পন্নি, ওসমান খান পন্নি ও মাহবুবর রহমান পন্নি ১২ শতাংশ জমির মালিক। অবশিষ্ট দুই শতাংশের মালিক পৈত্রিসূত্রে সৈয়দা নুসরাত জাহান। কিন্তু ভুলক্রমে হাল রেকর্ডে সরকার ওই ১৪ শতাংশ জমি খাস খতিয়ানভুক্ত করে।

এর বিরুদ্ধে ৩১ ধারায় আপিল মামলার মাধ্যমে রায় পেয়ে ২ শতাংশের মালিক হন ক্রয়সূত্রে আসাদুজ্জামান তালুকদার ও শরীফুজ্জামান তালুকদার এবং পৈত্রিকসূত্রে সৈয়দা নুসরাত জাহান মালিক হন।

এ অবস্থায় গত ২৩ জুন সকালে বিনা নোটিশে কালিহাতী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহারিয়ার রহমানের উপস্থিতিতে ও নির্দেশে ওই দুই শতাংশ জমির উপর নির্মিত চারটি দোকানঘর ভেঙে ফেলা হয়। এরপর ওই জমি পাশের দুর্গাপুর গ্রামের নূরুল আলম নামে এক ব্যক্তিকে দখল বুঝিয়ে দেয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, একই মৌজার সাবেক ৮০৯ দাগে এক শতাংশ জমি নুরুল আলম সরকার কর্তৃক বন্দোবস্ত(লিজ) প্রাপ্ত হয়েছেন। কিন্তু ৮০৯ দাগের পরিবর্তে ৮২৮ দাগে তাকে দখল বুঝিয়ে দেন সহকারী কমিশনার।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভুমি) শাহারিয়ার রহমানের সাথে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সাক্ষাত করা হয়। কিন্তু কোনোভাবেই তাকে বুঝানো যায়নি যে, তিনি ভুল দাগে নূরুল আলমকে ২ শতাংশ জমি বুঝিয়ে দিয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এর আগেও নূরুল আলম ওই দুই শতাংশ জমি দাবি করেছিলেন। তার দাবির পরিপ্রেক্ষিতে তৎকালীন সহকারী কমিশনার ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জমির প্রয়োজনীয় কাগজপত্র পর্যালোচনা করে নুরুল আলমের দাবি নাকচ করে দেন।

কিন্তু বর্তমান সহকারী কমিশনার তাদের কোন কথাই আমলে নিচ্ছেন না বলেও সম্মেলনে অভিযোগ করা হয়।

এ বিষয়ে গত ২৮ জুন জেলা প্রশাসকের কাছে অনলাইনে আবেদন করা হয়েছে বলে জানান আসাদুজ্জামান তালুকদার। সম্মেলনে আসাদুজ্জামান তালুকদার ছাড়াও শরীফুজ্জামান তালুকদার উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno