আজ- ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  সকাল ৬:০৪

কালিহাতীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইটভাটা নির্মাণ!

 

দৃষ্টি নিউজ:

photo_1491525097888টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ছুনটিয়া গ্রামে সরকারি নিষেধাজ্ঞা অমান্য ও ইউনিয়ন পরিষদের নকল ‘অনাপত্তিপত্র’ ব্যবহার করে মেসার্স ভাই ভাই ব্রিকস নামক ইটভাটা নির্মাণকে কেন্দ্র করে এলাকাবাসী ফুসে ওঠছে। বিক্ষুব্ধ এলাকাবাসীর আবেদনের পরিপ্রেক্ষিতে প্রশাসন ওই স্থানে ইটভাটা নির্মাণ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে।
জানাগেছে, কালিহাতী উপজেলার ছুনটিয়া গ্রামের মৃত মুনসব আলীর ছেলে আমজাদ হোসেন ১২৪ নং ছুনটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্নস্থানে ‘মেসার্স ভাই ভাই ব্রিকস’ নামে একটি ইটভাটা নির্মাণের জন্য পরিবেশ অধিদপ্তরের টাঙ্গাইল জেলঅ কার্যালয়ে গত বছরের ২৭ অক্টোবর ও চলতি বছরের ২৯ জানুয়ারি ছাড়পত্রের জন্য আবেদন করেন। ইটভাটা নির্মাণের স্থানটি অঅবাসিক এলঅকা, দো-ফসলি কৃষি জমি এবং সংলগ্ন একটি শিক্ষা প্রতিষ্ঠান থাকায় পরিবেশের বিপর্যয়ের আশঙ্কায় স্থানীয় মো. আবুল কালাম আজাদ ও আব্দুল মোতালেব তালুকদার পরিবেশ অধিদপ্তরের টাঙ্গাইল কার্যালয়ে ইটভাটা স্থাপনের ছাড়পত্র না দিতে আবেদন করেন। পরিবেশ অধিদপ্তর সরেজমিনে পরিদর্শন করে ওই স্থানে ইটভাটা নির্মাণে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু চতুর আমজাদ হোসেন সহদেবপুর ইউনিয়ন পরিষদের একটি নকল ‘অনাপত্তিপত্র’ তৈরি এবং ওই ট্রেড লাইসেন্স সংযুক্তির মাধ্যমে ইটভাটা স্থাপনের বিষয়ে উচ্চ আদালতে একটি রিট পিটিশন(নং-১৫২৫/২০১৭ইং) করেন। আবেদনটি শুনানীতে উত্থাপন না হলেও তিনি ইটভাটার নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।
১২৪ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. আব্দুল  মোতালেব তালুকদার জানান, চারপাশে সবুজে ঘেরা দো-ফসলি জমি এবং শিশুদের ছুটে বেড়ানোর জায়গায় ইটভাটা স্থাপনের চেষ্টা করা জাতির মেরুদন্ডে আঘাত করার সামিল। তারা ওইস্থানে ইটভাটা বন্ধের জন্য বিভিন্ন দপ্তরে আবেদন করছেন। এ বিষয়ে তারা টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলনও করেছেন। অচিরেই মানববন্ধন কর্মসূচিও পালন করা হবে বলে তিনি জানান।
ইটভাটা নির্মাণকারী মো. আমজাদ আলী জানান, পাশেই একটি ইটভাটা চলতে পারলে নতুন ইটভাটা নির্মাণ করতে বাধা কোথায়? তিনি এ বিষয়ে আর কোন কথা বলতে রাজি হন নি।
সহদেবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, উল্লেখিত স্থানে ইটভাটা স্থাপন করা হলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে, ফসলি জমি ও ছোট ছোট ছেলে-মেয়েদের পড়ালেখায় বিঘ্ন ঘটবে। মেসার্স ভাই ভাই ব্রিকস- এর নামে তিনি কোন ট্রেড লাইসেন্স ইস্যু করেন নি। আমজাদ হোসেন একজন অসৎ ও জালিয়াত প্রকৃতির লোক। তিনি ইউনিয়ন পরিষদের একটি প্যাড, সিল ও তাঁর স্বাক্ষর নকল করে নিজেই ‘অনাপত্তিপত্র’ তৈরি করে নিয়েছেন। এ বিষয়ে তিনি গত ৫ এপ্রিল জেলা প্রশাসকের কাছে আবেদন করে বিস্তিারিত জানিয়েছেন।
পরিবেশ অধিদপ্তরের টাঙ্গাইল কার্যালয়ের উপ-পরিচালক মো. আমিরুল ইসলাম খান জানান, মেসার্স ভাই ভাই ব্রিকস নামক ইটভাটা নির্মাণের স্থান পরিদর্শন করেছেন। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রণ) আইন, ২০১৩-এর ধারা ৮ এর উপ-ধারা ১(ক) ও (ঘ), ৩(ঙ) লংঘন করে ইটভাটা স্থাপনের চেষ্টা করা হচ্ছে। অথচ সরেজমিনে পাওয়া তথ্যে ওই স্থানে ইটভাটা স্থাপনের কোন সুযোগ নাই। সে কারণে পরিবেশ অধিদপ্তরের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রণ) অঅইন, ২০১৩-এর ধারা ৮ এর উপধারা ২ অনুযায়ী ছাড়পত্র দেওয়ারও কোন সুযোগ নেই। তিনি আরো জানান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন(নিয়ন্ত্রণ) অঅইন, ২০১৩-এর ধারা ১৮(১) ও ১৮(২) এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫(সংশোধিত ২০১০) এর ধারা ১৫(১) অনুযায়ী দন্ডনীয় ও শাস্তিযোগ্য অপরাধ।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno