আজ- ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  দুপুর ২:৫৩

জীববৈচিত্র্য সংরক্ষণ কেন্দ্র ও পানির প্ল্যাণ্ট উদ্বোধন

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের মির্জাপুরের মহেড়ায় অবস্থিত পুলিশ ট্রেনিং সেণ্টারে ‘বনায়ন’ প্রকল্পের আওতায় জীববৈচিত্র্য সংরক্ষণ কেন্দ্র এবং ‘প্রবাহ’ প্রকল্পের সহযোগিতায় নিরাপদ খাবার পানির প্ল্যাণ্ট উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে মহেড়া পুলিশ ট্রেনিং সেণ্টারের কমান্ড্যান্ট (ডিআইজি) মো. ময়নুল ইসলাম ওই প্ল্যাণ্টের উদ্বোধন করেন।


বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে সম্প্রতি আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বনায়ন ও প্রবাহ প্রকল্পের প্রতিনিধি শেখ শাবাব আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন, অতিরিক্ত ডিআইজি মো. মাহবুবুর রহমান, পুলিশ সুপার (ট্রেনিং) আব্দুর রহিম শাহ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) শেখ রাজিবুল হাসান এবং বনায়ন ও প্রবাহ প্রকল্পের প্রতিনিধি আহমেদ রায়হান আহসানউল্লাহ, মিজানুর কবির, মোসলেমা আক্তার মায়া, আখতার আনোয়ার খান।


পুলিশ ট্রেনিং সেণ্টার কর্তৃপক্ষের তত্ত্বাবধানে বনায়ন প্রকল্পের উদ্যোগে জীববৈচিত্র্য সংরক্ষণ কেন্দ্র স্থাপন ও প্রবাহ প্রকল্পের সহযোগিতায় নিরাপদ খাবার পানির প্ল্যাণ্ট স্থাপন করার ফলে পুলিশ ট্রেনিং সেণ্টারে আগত প্রশিক্ষণার্থী এবং দর্শনার্থীরা জীববৈচিত্র্য সংরক্ষণ কেন্দ্র থেকে পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন প্রজাতির গাছের ভূমিকা ও উপকারিতা সম্পর্কে জানতে পারবেন। একই সঙ্গে বিনামূল্যে বিশুদ্ধ খাবার পানি পান করতে পারবেন।


অনুষ্ঠানে প্রধান অতিথি মো. ময়নুল ইসলাম বলেন, কালের সাক্ষী বহনকারী লৌহজং নদীর তীরে গড়ে ওঠা মহেড়া জমিদার বাড়িতে অবস্থিত পুলিশ ট্রেনিং সেণ্টার একটি ঐতিহ্যবাহী দর্শনীয় স্থান।

এখানে প্রশিক্ষণার্থীদের নিরাপদ খাবার পানি সরবরাহের জন্য প্ল্যাণ্ট স্থাপন করায় তিনি প্রবাহকে পাশাপাশি পরিবেশের ভারসাম্য রক্ষায় জীব বৈচিত্র্য সংরক্ষণ কেন্দ্র স্থাপন করায় বনায়নের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।


প্রকাশ, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে ১৯৮০ সালে বনায়ন প্রকল্প যাত্রা শুরু করে। বনায়ন প্রকল্পের আওতায় এ পর্যন্ত ১৮টি জেলায় সাড়ে ১১ কোটি গাছের চারা বিতরণ এবং রোপণ করা হয়েছে।

এছাড়া প্রবাহ ২০০৯ সাল থেকে যাত্রা শুরু করে এ পর্যন্ত ১১২টি পানি বিশুদ্ধকরণ প্ল্যাণ্ট স্থাপনের মাধ্যমে দুই লাখ ৭৫ হাজারের অধিক মানুষের দৈনিক খাবার পানি সরবরাহ করে আসছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno