আজ- ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রবিবার  সকাল ৯:০০

টাঙ্গাইলে দেয়াল নির্মাণ করে চলাচল বন্ধ করায় পাঁচ পরিবার অবরুদ্ধ

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল পৌরসভার আবাসন আইন অমান্য করে চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ করায় ওই এলাকায় বসবাসরত পাঁচটি পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছেন।

স্থানীয় মাতব্বরদের মধ্যস্থতায় বিষয়টির সমাধান না হওয়ায় ভুক্তভোগী ওই পরিবারগুলো সমস্যা নিরসনে পৌর কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন। প্রায় দুই বছর ধরে এমন অমানবিকতার শিকার হচ্ছেন টাঙ্গাইল পৌরসভার ১১নং ওয়ার্ডের কচুয়াডাঙা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে বসবাসরত ওই পাঁচ পরিবার।


স্থানীয়রা জানায়, রহিম ও সত্তর নামে দুই প্রতিবেশির মধ্যে রহিম চলাচলের রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ করায় স্থানীয় মিজানুর রহমান, আব্দুল্লাহ্, শাহাদত, শাওন ও মনিদের পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছে। তারা বাড়ি থেকে অন্যের বাড়ির উপর দিয়ে যাতায়াত করতে বাধ্য হচ্ছে। সমস্যা সমাধানে দফায় দফায় স্থানীয়ভাবে বৈঠক হলেও পরিবারগুলো স্থায়ী কোন সুরাহা পায়নি। স্থানীয় বৈঠকে মাতব্বররা পরিবারগুলোর চলাচলের জন্য দুই ফুট রাস্তা ছাড়ার সিদ্ধান্ত দেন। মাতব্বরদের রাস্তা ছাড়ার সেই সিদ্ধান্ত উপেক্ষা করে প্রতিবেশি রহিম দেয়াল নির্মাণ করেছেন বলে ভুক্তভোগীরা অভিযোগ তুলেছেন।


এলাকার একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করে অভিযোগ করেন, প্রভাবশালী কতিপয় মাতব্বরের ইন্দনে এ সমস্যার সৃষ্টি হয়েছে। আবাসন আইনে প্রতিবেশিদের চলাচলের জন্য রাস্তা ছাড়ার বিধান থাকলেও ওই মাতব্বরদের প্ররোচণায় সে আইনের তোয়াক্কা করছেন না প্রতিবেশি। রাস্তা না থাকায় অন্যের বাড়ির উপর দিয়ে পরিবারগুলোর চলাচল করতে হচ্ছে- যা সম্পূর্ণ অনৈতিক। দ্রুত এ সমস্যার সমাধান দাবি করেছেন তারা।


ভুক্তভোগী মিজানুর রহমান বলেন, ইতোপূর্বে এই স্থান দিয়ে চলাচলের রাস্তা ছিল। রহিম ও সত্তর নামে দুই ব্যক্তি ওই স্থানের ৮ শতাংশ জমি কিনে চলাচলের রাস্তাটি বন্ধ করে দিয়েছেন। স্থানীয় মাতব্বররা দুই ফুট রাস্তা ছাড়ার জন্য বললেও জমি ক্রেতা রহিম সেই সিদ্ধান্ত না মেনে দেয়াল নির্মাণ করেছেন।


তিনি অভিযোগ করে বলেন, আমরা চর থেকে এসে এখানে বাড়ি করেছি বলে এমন অত্যাচারের শিকার হচ্ছি। রাস্তা না থাকার কারণে মানুষের বাড়ির উপর দিয়ে আমাদের যাতায়াত করতে হচ্ছে। এতে নানা ধরণের সমস্যার সৃষ্টি হচ্ছে। বিষয়টি স্থানীয় কাউন্সিলরকে অবগত করা হলেও এর কোন সুরাহা হয়নি।


অপর ভুক্তভোগী আব্দুল্লাহ্ বলেন, অতীতে জমিগুলো ফাঁকা ছিল। এ কারণে চলাচলের কোন সমস্যা হয়নি। সম্প্রতি জমিটুকু বিক্রি হওয়া ও জমিতে দেয়াল নির্মাণ করার কারণে চলাচলের সমস্যা সৃষ্টি হয়েছে। স্থানীয় মাতব্বররা দুই ফুট রাস্তা ছাড়ার জন্য জমির ক্রেতাদের বললেও তারা রাস্তার জন্য কোন জায়গা দিচ্ছেন না। এতে আমাদের পাঁচটি পরিবারের যাতায়াতে চরম সমস্য দেখা দিয়েছে।


চলাচলের পথ বন্ধ করে দেয়াল নির্মাণের কথা স্বীকার করে জমির ক্রেতা রহিম বলেন, আমার দুই শালিকার নামে ওই জমিটুকু কেনা হয়েছে। স্থানীয় কাউন্সিলরের হস্তক্ষেপে দুই ফুট রাস্তা ছাড়ার সিদ্ধান্ত হয়েছিল। রাস্তার জন্য ছাড়ার ওই দুই ফুট জায়গার বিপরীতে সুবিধাভোগীরা আমাকে দুই ফুট জায়গা দেওয়ার সিদ্ধান্ত দেন কাউন্সিলর। প্রতিবেশিরা জায়গা না দেওয়ায় আমি দেয়াল নির্মাণ করেছি।


জমির অপর ক্রেতা সত্তর বলেন, আমার জমি এক অংশ দিয়ে রাস্তা ছাড়া আছে। এক জমির দুই দিক দিয়ে রাস্তা দেওয়া কি সম্ভব?


পাঁচ পরিবারের চলাচলে চরম অসুবিধা কথা স্বীকার করে স্থানীয় মাতব্বর বাবর আলী বলেন, আমরা কয়েকবার রাস্তার সমস্যা সমাধানের চেষ্টা করে ব্যর্থ হয়েছি। সমাধানের জন্য আমি ওই জমি ক্রেতাদের রাস্তার জন্য তিন ফুট জমি ছাড়লে ভুক্তভোগীদের কাছ থেকে দুই ফুট জমি নিয়ে দেব এমন প্রস্তাবও দিয়েছিলাম। তবে রহস্যজনক কারণে আমাদের সেই প্রস্তাবও তারা মেনে নেন নি। বিষয়টির সমাধানে পৌর কর্তৃপক্ষের সর্বোচ্চ সহযোগিতা চেয়েছেন তিনি।


১১ নং ওয়ার্ড কাউন্সিলর মেহেদী হাসান আলীম বলেন, সমস্যার বিষয়টি তিনি জানেন। ভুক্তভোগীরা অভিযোগ দিলে ব্যবস্থা নেওয়া হবে।


টাঙ্গাইল পৌরসভার প্যানেল মেয়র মোছা. মাহমুদা বেগম জেবু জানান, প্রতিবেশিদের চলাচলের ব্যবস্থা না থাকলে জমির মালিকদের অবশ্যই রাস্তা ছাড়তে হবে। অভিযোগ দিলে পৌর কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা নেবে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno