আজ- ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শনিবার  বিকাল ৫:১৯

পারিবারিক বিরোধে এক একর জমি অনাবাদী

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইল সদর উপজেলার মগড়া ইউনিয়নের গ্রামজোঁকা এলাকায় পারিবারিক বিরোধের জেরে প্রায় এক একর ফসলি জমি চলতি বোরো মৌসুমে অনাবাদী রয়েছে।


জানা যায়, গ্রামজোঁকা এলাকার মজিবর রহমান ৮৭ শতাংশ বাড়ি ও ফসলি জমির মালিক। মজিবর রহমান দুইটি বিয়ে করেন। তার সংসারে প্রথম পক্ষে এক ছেলে ও দুই মেয়ে এবং দ্বিতীয় পক্ষে এক ছেলে রয়েছে। তার প্রথম পক্ষের ছেলে নাছিমুদ্দিন প্রবাসী ছিলেন।

মজিবর রহমান বয়োবৃদ্ধ হওয়ায় প্রথম পক্ষের ছেলে ও পুত্রবধূ তার খাবার-দাবার, আনা-নেওয়া ও যাবতীয় চিকিৎসার দায়িত্ব পালন করেন। এক পর্যায়ে তাদের ব্যবহারে সন্তুষ্ট হয়ে ১৯ শতাংশ বাড়ির মধ্য থেকে ১০ শতাংশ এবং ফসলি জমির ৬৬ শতাংশ থেকে ৪০ শতাংশ ভূমি ছেলে নাছিমুদ্দিনকে রেজিস্ট্রি মূলে সাফ কবলা দলিল করে দেন। নাছিমুদ্দিন প্রবাসে থাকাকালে বাড়ির পাশে আরও ৫০ শতাংশ জমি ক্রয় করেন। এরইমধ্যে মজিবর রহমান ইন্তেকাল করেন।

মজিবর রহমানের মৃত্যুর পর ১০-১২ বছর বাড়ির ভূমি ও ফসলি জমি নাছিমুদ্দিনকে দলিল করে দেওয়ার বিষয়ে তার বৈমাত্রেয় ছোটভাই আশকর আলী বাড়ি বা ফসলি জমির কোন অংশ দাবি করেনি। সম্প্রতি অন্যের প্ররোচণায় নাছিমুদ্দিনের ছোটভাই আশকর আলী ১৯ শতাংশ বাড়ির অর্ধাংশ দাবি করে। এ নিয়ে কয়েকবার গ্রাম্য সালিশও হয়। কিন্তু কোন সমাধান হয়নি। এ নিয়ে পারিবারিক বিরোধের জের ধরে নাছিমুদ্দিনের ৯০ শতাংশ ফসলি জমিতে চলতি মৌসুমে বোরো ধানের আবাদ করতে গেলে আশকর আলী বাধা দেয়। ফলে ওই জমি অনাবাদী রয়েছে।


নাছিমুদ্দিন জানান, তার ছোটভাই আশকর আলী স্থানীয় কতিপয় কুচক্রীর পরামর্শে তার জমিতে বোরো আবাদে বাধা দিচ্ছে। ওই কুচক্রী মহলের অপতৎপরতায় তিনি বাড়িতে থাকতে পারছেন না। কুচক্রী মহলের নানা অপতৎপরতার কারণে তিনি আশকর আলী সহ তাদের বিরুদ্ধে টাঙ্গাইল সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। তিনি এ সমস্যার দ্রুত সমাধান করে জমিতে ফসল আবাদ করতে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।


অভিযুক্ত আশকর আলী জানান, তার বাবা মজিবর রহমান জীবিত থাকাকালে ভাই নাছিমুদ্দিন ভুল বুঝিয়ে বাড়ির সম্পত্তির ১৯ শতাংশ থেকে ১০ শতাংশ এবং জমির ৬৬ শতাংশের মধ্য থেকে ৪০ শতাংশ গোপণে নিজের নামে প্রতারণামূলকভাবে সাফ কবলা দলিল করে নিয়েছে। এখন তাকে বাড়ি থেকে ঘর উঠিয়ে থাকার মতো কোন সম্পত্তি দিতে চাচ্ছেনা। তিনি গ্রামবাসীর কাছে বিচার প্রার্থী হয়েছেন।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno