আজ- ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ শুক্রবার  বিকাল ৪:৪৫

যমুনা তীরের মানুষ ফের ভাঙন আতঙ্কে!

 

দৃষ্টি নিউজ:

টাঙ্গাইলের যমুনা, ধলেশ্বরী ও ঝিনাই নদীসহ জেলার সব নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের গুড়ি গুড়ি বৃষ্টির প্রভাবে তৃতীয় দফায় যমুনায় পানি বড়ছে। ফলে নদী তীরবর্তী মানুষের মাঝে ফের ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে।


জানাগেছে, টাঙ্গাইলে যমুনা, ধলেশ্বরী ও ঝিনাই নদীতে পানি বাড়তে থাকলে তীরে ভাঙন শুরু হয় আবার কমতে থাকলেও ভাঙন শুরু হয়। ফলে নদীতে পানি বৃদ্ধি ও কমার সময় নদী তীরবর্তী মানুষগুলো দীর্ঘদিন ধরে ভাঙন আতঙ্কের মধ্যে বসবাস করছে।

কয়েক সপ্তাহ আগে যমুনার পানি কমাতে থাকায় ভূঞাপুর উপজেলার গোবিন্দাসী, অর্জুনা, গাবসারা ও নিকরাইলে ভাঙন শুরু হয়। ভাঙনের ফলে ইতোমধ্যে এসব এলাকায় প্রায় দেড় হাজার বসতভিটা নদী গর্ভে বিলীন হয়েছে। এক সপ্তাহ ধরে পানি কমতে থাকায় ফের ভাঙন আতঙ্কে রয়েছে তীরবর্তী মানুষ।


টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাত হোসেন জানান, মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি পোড়াবাড়ী পয়েণ্টে ২২ সেণ্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৭২, ঝিনাই নদীর পানি জোকারচর পয়েণ্টে ২৩ সেণ্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১২৩ এবং ধলেশ্বরী নদীর পানি এলাসিন পয়েণ্টে ২৮ সেণ্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১৮৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।


তিনি জানান, কয়েক দিন ধরে নতুন করে জেলার যমুনা নদীসহ সবগুলো নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধি পেলেও বন্যার আশঙ্কা নেই। এছাড়াও নদী ভাঙনরোধে জিওব্যাগ ফেলার কার্যক্রম চলমান রয়েছে।

মন্তব্য করুন

মন্তব্য করেছে

 
 
 
 
 

ব্যবস্থাপনা পরিচালক : মু. জোবায়েদ মল্লিক বুলবুল
আশ্রম মার্কেট ২য় তলা, জেলা সদর রোড, বটতলা, টাঙ্গাইল-১৯০০।
ইমেইল: dristytv@gmail.com, info@dristy.tv, editor@dristy.tv
মোবাইল: +৮৮০১৭১৮-০৬৭২৬৩, +৮৮০১৬১০-৭৭৭০৫৩

shopno